নাগরিকত্ব পেল গুহা থেকে উদ্ধার কোচ ও তিন কিশোর শরণার্থী

0
নাগরিকত্ব পেল গুহা থেকে উদ্ধার কোচ ও তিন কিশোর শরণার্থী

পার্বত্য গুহায় কিশোর ফুটবল দলটি আটকা পড়ার পর জানা যায়, দলের তিন সদস্য ও তাদের কোচও থাইল্যান্ডে আশ্রয় নেওয়া শরণার্থীরদের মধ্যে রয়েছেন। রাষ্ট্রহীন ওই চারজন নাগরিকত্বের জন্য আবেদনও করেছিলেন।

থাইল্যান্ডের গুহায় আটকের পর শ্বাসরুদ্ধকর অভিযানে উদ্ধার করা হয় তাদের। গতকাল বুধবার এবিসি নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে ফুটবল দলের কোচ ও তিন কিশোরকে নাগরিকত্ব দিয়েছে থাইল্যান্ড।

থাইল্যান্ডের উত্তরাঞ্চলীয় চিয়াং রাই প্রদেশের মায়ে সাই জেলায় এক অনুষ্ঠানে ওই চারজনের হাতে নাগরিকত্বের কার্ড তুলে দেন জেলার প্রধান কর্মকর্তা সোমসাক কানাকাম।

নাগরিকত্ব পাওয়া ৪ জন হলেন- ফুটবল দলের কোচ এক্কাপোল চ্যানতাওং, সদস্য আদুল স্যাম-অন,মঙ্কল বুনাপিয়াম ও প্রোংচাই কামলুয়াং।

এর আগে গত ২৩ জুন ১২ সদস্যের ওই কিশোর ফুটবল দল এবং তাদের ২৫ বছর বয়সী কোচ থাইল্যান্ডের উত্তরাঞ্চলীয় প্রদেশ চিয়াং রাইয়ের ‘থাম লুয়াং’ গুহায় প্রবেশ করেন। প্রবল বৃষ্টিপাতের কারণে আকস্মিক পাহাড়ি ঢলে গুহার ভেতর পানি ঢুকে পড়লে দলটি সেখানে আটকা পড়ে। ১০ দিন পর ডুবুরিরা গুহায় তাদের সন্ধান পান।

এক পর্যায়ে ১২ কিশোর ও তাদের কোচকে উদ্ধারে অভিযান শুরু করে থাই কর্তৃপক্ষ। আটকে পড়া কিশোরদের কাছে অক্সিজেন সরবরাহ করে ফেরার পথে অক্সিজেন ঘাটতির কারণে এক ডুবুরির মৃত্যুও হয়। গত ১০ জুলাই তৃতীয় দফায় অভিযান চালিয়ে সর্বশেষ চার কিশোর ও তাদের কোচকে গুহা থেকে বের করে আনা হয়। এর মধ্য দিয়ে চরম ঝুঁকিপূর্ণ উদ্ধার অভিযানের সফল সমাপ্তি ঘটে।