বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্ষমা করার সুযোগ নেই : শিক্ষামন্ত্রী

0
বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্ষমা করার সুযোগ নেই

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নামে হওয়া মামলা ও রিমান্ড প্রত্যাহার করতে সরকারের কাছে দাবি জানিয়েছেন ভিসিরা। তারে সাধারণ ক্ষমা করতেও তারা অনুরোধ করেছেন।

এমন দাবি নাকচ করে দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ভিসিদের বলেছেন, এটা শিক্ষা মন্ত্রণালয়ের এখতিয়ার-বহির্ভূত। স্কুল শিক্ষার্থীরা যা কিছু ভুল করেছে সবই ক্ষমার যোগ্য। কারণ তারা কোমলমতি শিশু। কিন্তু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ম্যাচিউরড। তারা যা করেছে, বুঝেশুনেই করেছে। তাদের ক্ষমা করার সুযোগ নেই। আর ক্ষমা করার এখতিয়ারও শিক্ষা মন্ত্রণালয়ের নেই। কেউ ফৌজদারি অপরাধ করলে প্রচলিত আইন অনুযায়ী তার বিচার হবে। তবে নিরপরাধ কেউ যেন কোনোভাবে ক্ষতিগ্রস্ত না হয়, তা দেখব।

গতকাল বুধবার বিকেলে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসিদের সঙ্গে মতবিনিময় সভায় শিক্ষামন্ত্রী এসব কথা বলেন। এতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্লাস ও পরীক্ষা নির্বিঘ্ন রাখতে ভিসিদের কড়া নির্দেশ দেওয়া হয়।

শিক্ষামন্ত্রী এতে প্রধান অতিথির বক্তৃতা করেন। বিশেষ অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন। বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি শেখ কবির হোসেন, সাধারণ সম্পাদক বেনজীর আহমেদসহ বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসি এবং বিওটি সভাপতি ও সদস্যরা বক্তৃতা করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।