প্রজ্ঞাপনের দাবিতে আগামীকাল মাঠে নামছে আন্দোলনকারীরা

0
আন্দোলনকারীরা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংসদে দাঁড়িয়ে দেয়া কোটা বাতিলের সিদ্ধান্তকে প্রজ্ঞাপন আকারে জারির দাবিতে আগামীকাল মাঠে নামবে আন্দোলনকারীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় গ্রন্থাকারের সামনে শনিবার বেলা সাড়ে ১০টায় বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ আয়োজিত সংবাদ সম্মেলন থেকে আন্দোলনকারী শিক্ষার্থীরা এ কর্মসূচি ঘোষণা করেন।

সংবাদ সম্মেলন কোটা সংস্কার আন্দোলনের আহ্বায়ক হাসান আল মামুন, যুগ্ম আহ্বায়ক নুরূল হক নূর, যুগ্ম আহ্বায়ক রাশেদ খাঁন, যুগ্ম আহ্বায়ক ফারুক হোসেনসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে কোটা সংস্কার আন্দোলনের আহ্বায়ক হাসান আল মামুন বলেন, আমাদেরকে বারবার আশ্বাস দেয়া হয়েছিল ৭ মের মধ্যে প্রজ্ঞাপন জারি করা হবে। কিন্তু দুঃখের বিষয় হলেও সত্য, ৭ মে পেরিয়ে গেলেও প্রজ্ঞাপন জারি করা হয়নি। আর প্রজ্ঞাপন জারি না করায় ছাত্রসমাজের মাঝে অস্থিরতা বিরাজ করছে।

তিনি আরো বলেন, আমাদেরকে দেয়া আশ্বাসের কথা রাখা হয়নি। তাই আমরা কোটা প্রজ্ঞাপনের দাবিতে আগামীকাল (রবিবার) দেশের সকল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে সকাল ১১টায় বিক্ষোভ কর্মসূচি পালন করব। আর এ বিক্ষোভ চলাকালে ১১টা থেকে ১টা পর্যন্ত ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকবে।

সংবাদ সম্মেলনে পরিষদের যুগ্ন আহবায়ক নুরুল হক নুর বলেন, আমরা গত ১৭ ফেব্রুয়ারি থেকে অহিংসভাবে আন্দোলন করে আসছি। এরপর মাননীয় প্রধানমন্ত্রী সংসদে কোটা বাতিলের সিন্ধান্ত নেন। সরকারের প্রতিনিধিগণ আমাদের কাছে সময় চেয়েছে আমরা তাদেরকে সময় দিয়েছি। কিন্তু নির্ধারিত সময় পেরিয়ে গেলেও আজ পর্যন্ত প্রজ্ঞাপন জারি করা হয়নি। প্রজ্ঞাপন জারি নিয়ে আমাদের সাথে তালবাহনা করা হচ্ছে। এর জবাব ছাত্রসমাজ রাজপথে দিবে।

নুর আরো বলেন, কমিটি গঠন করার নামে ছাত্রসামজের সাথে প্রহসন করা হচ্ছে। আমরা অতি দ্রুত এর বাস্তবায়ন চাই।

হাসান আল মামুন তার বক্তব্যে বলেন, গত ৯ মে আমরা মানববন্ধন কর্মসূচি পালন করার সময় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় আন্দোলন কারীদের উপর সন্ত্রাসীরা হামলা চালায়, আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।