প্রতিদিন ঢাকার যানজটে ব্যায় হচ্ছে ৩২ লাখ কর্মঘণ্টা

0
প্রতিদিন ঢাকার যানজটে ব্যায় হচ্ছে ৩২ লাখ কর্মঘণ্টা

বাংলাদেশের রাজধানী ঢাকার যানজটে শহরটির বাসিন্দাদের দৈনিক ৩ দশমিক ২ মিলিয়ন অর্থাৎ ৩২ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। আজ বৃহস্পতিবার (০৫ জুলাই) দুপুরে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বিশ্বব্যাংক এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করে।

ওই প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন- বিশ্বব্যাংকের দক্ষিণ এশীয় বিষয়ক প্রধান অর্থনীতিবিদ মার্টিন রামা, পিপিআরসির চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান, অক্সফোর্ড ইউনিভার্সিটির প্রফেসর অ্যান্থনি ভেনাবল প্রমুখ।

তাছাড়া প্রতিবেদন প্রকাশের পর স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বক্তব্য দেন।

প্রতিবেদন অনুযায়ী, ঢাকায় প্রতিবছরই বসতি বাড়ছে। ১৯৮০ সালে ঢাকার জনসংখ্যা ছিলো ৩ মিলিয়ন বা ৩০ লাখ; বর্তমানে সে সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ মিলিয়ন বা ১ কোটি ৮০ লাখে। এর মধ্যে সাড়ে তিন মিলিয়ন লোক বস্তিতে বসবাস করে। এই ধারা অব্যাহত থাকলে ২০৩৫ সালে ঢাকায় বসতি দাঁড়াবে ২৫ মিলিয়ন।

বিশ্বব্যাংক প্রতিবেদনে আরও বলা হয়, বিগত ১০ বছরে যান-চলাচলের গড় গতি ঘণ্টায় ২১ কিলোমিটার থেকে কমে ৭ কিলোমিটারে পর্যন্ত নেমে এসেছে, যেখানে পায়ে হেঁটে চলার গড় গতি হচ্ছে ৫ কিলোমিটার প্রতি ঘণ্টা।

রাজধানী ঢাকাকে গ্লোবাল সিটির অংশ হিসেবে কিভাবে বাংলাদেশের অর্থনীতির ‘পাওয়ার হাউস’ হিসেবে প্রতিষ্ঠা করা যায়, সেই গবেষণাও করেছে বিশ্ব ব্যাংক; যা এই প্রতিবেদনের মূল উদ্দেশ্য বলে অনুষ্ঠানে জানায় সংস্থাটি।

কিছু পদক্ষেপ নিলে ঢাকায় অতিরিক্ত ৫০ লাখ লোকের জন্য বসবাসের ব্যবস্থা করা যাবে। একই সঙ্গে ১৮ লাখ মানুষের জন্য নতুন কর্মসংস্থান করা সম্ভব। যেটা করতে হলে তিনটি পদক্ষেপ গ্রহণ করতে হবে।

পদক্ষেপ গুলো হলো- বন্যার হাত থেকে বাঁচতে ও পানির গতি ঘোরাতে বালু নদীর তীরে একটি বাধ দিতে হবে, ক্রমবর্ধমান সাধারণ ট্রান্সপোর্ট ও পাবলিক ট্রান্সপোর্টের চলাচলের উন্নয়নে সমন্বয় করতে হবে। এর বাইরে ঢাকার আগেই একটি ‘বিজনেস ডিস্ট্রিক্ট’ গড়ে তুলতে হবে।