ফরমার্স ব্যাংক কেলেঙ্কারি নাজমুলের শেয়ার কি বাজেয়াপ্ত করবে বাংলাদেশ ব্যাংক?

0
নাজমুল

ফারমার্স ব্যাংকের অন্যতম উদ্যোক্তা ও শেয়ার হোল্ডার হিসেবে নাম রয়েছে ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলমের। এ নিয়ে গত বছরের ডিসেম্বরে বিভিন্ন সংবাদও প্রকাশিত হয়। এর পর ২২ ডিসেম্বর সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে দেওয়া এক স্ট্যাটাসে দাবি করেন, ’এক অসহায় বন্ধু‘ তাঁর নামে কিছু প্রাইমারি শেয়ার কিনেছেন। তিনি রাজিও হয়েছিলেন, মনোনীত ব্যক্তি হিসেবে শেয়ার কিনতে।

নাজমুলের ফেসবুক স্ট্যাটাস

ব্যাংকখাত সংশ্লিষ্ট ব্যক্তিরা মনে করছেন  মনোনীত ব্যক্তি হিসেবে শেয়ার কেনার মাধ্যমে আইন লঙ্ঘন করেছেন সিদ্দিকী নাজমুল আলম। এজন্য তার বিরুদ্ধে নেওয়া উচিত। ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী, কোনো ব্যক্তি অন্য কারো হয়ে শেয়ার কিনতে পারেন না। কেউ জ্ঞাত বা অজ্ঞাতসারে এমন কাজ করলে বাংলাদেশ ব্যাংক সেই শেয়ারগুলো জব্দ করে। আর এ কারণে ফারমার্স ব্যাংকে থাকা নাজমুলের শেয়ারগুলো বাজেয়াপ্ত করা হবে কি না, তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।
নাজমুল
ব্যাংক কোম্পানি আইন- ১৯৯১ এর ১৪ক ধারার ২ নম্বর উপধারায় বলা আছে, “কোন ব্যাংক-কোম্পানী কর্তৃক যাচিত হইলে উক্ত ব্যাংকের শেয়ার ক্রয়ের সময় ক্রেতা” এই মর্মে শপথপত্র বা ঘোষণাপত্র দাখিল করিবেন যে, তিনি অন্যের মনোনীত ব্যক্তি হিসাবে বা বেনামীতে শেয়ার ক্রয় করিতেছেন না এবং ইতিপূর্বে বেনামীতে কোন শেয়ার ক্রয় করেন নাই৷’

আর ৩ নম্বর উপধারায় বলা আছে, ‘উপ-ধারা (২) এর অধীন দাখিলকৃত শপথপত্র বা ঘোষণাপত্রের বিষয়বস্তু যদি কোন সময় মিথ্যা প্রমাণিত হয়, তাহা হইলে শপথ বা ঘোষণাকারীর সংশ্লিষ্ট ব্যাংকের সকল শেয়ার “বাংলাদেশ ব্যাংকের অনুকূলে” বাজেয়াপ্ত হইবে৷’

এ নির্দেশনা অনুযায়ী ফারমার্স ব্যাংকে নাজমুল আলমের নামে কেনা এক কোটি টাকা মূল্যের ১০ লাখ শেয়ার বাংলাদেশ ব্যাংকে বাজেয়াপ্ত হওয়ার কথা।

আপনার মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে