বরিশাল বিভাগের ৭৫টি মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত

0
বরিশাল বিভাগের ৭৫টি মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত

দেশের বরিশাল বিভাগের ঈদুল আজহার আগাম জামাত অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার সকাল ৭টা থেকে ৯টার মধ্যে মোট ৭৫টি মসজিদে এসব ঈদের জামাত অনুষ্ঠিত হয়। অংশগ্রহণকারীরা প্রধাণত চট্টগ্রামের চন্দনাইশ এলাহবাদ জাহাগীরিয়া শাহ্সুফি দরবার শরীফের অনুসারী। পৃথিবীর কোন প্রান্তে চাঁদ দেখা গেলে সেটির সাথে মিল রেখে রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আজহা সহ সকল ধর্মীয় বিষয় পালন করেন তারা।

ঈদের প্রধান জামাত মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় বরিশাল নগরীর ২৩ নম্বর ওয়ার্ডের তাজকাঠীর হাজী বাড়ী শাহসুফি জাহাগীরিয়া জামে মসজিদে অনুষ্ঠিত হয়। অন্য বছরের তুলনায় এবারের ঈদ জামাতে মুসুল্লীর উপস্থিতি কম দেখা গেছে। নামাজ শেষ করে মুসল্লীরা পরস্পরের সঙ্গে কোলাকুলি করে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

মুসুল্লিরা বলেন, কোভিড মহামারীর কারণে এবছর মানুষের আর্থিক অনটন থাকায় অনেকেই পশু কোরবানী দিতে পারেনি।

শাহ্সুফি দরবার শরীফের অনুসারী নগরীর ২৩ নম্বর ওয়ার্ডের তাঁজকাঠী হাজি বাড়ি শাহসুফি জাহাগীরিয়া জামে মসজিদ পরিচালনা কমিটির সভাপতি আমির হোসেন মিঠু জানান, মোনাজাতে কোভিড মহামারী থেকে মুক্তি পেতে মহান আল্লাহর কাছে দোয়া কামনা করা হয়েছে।

তিনি আরো জানান, মূলত সৌদি আরবের সাথে মিল রেখে তারা সকল ধর্মীয় সময়সূচি ঠিক করেন। এবার বরিশাল বিভাগের ৬ জেলা ও মহানগরের ৭৫টি মসজিদে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়েছে।