বিয়ের পাত্রী নির্বাচনে উমর (রা) এর একটি দৃষ্টান্ত

0

আমাদের সবারই জানা আছে উমর রাদিয়াল্লাহু আনহু রাতের বেলা গোপনে শহরময় ঘুরে ঘুরে দেখতেন কে কেমন অবস্থায় আছে। এরকমই এক রাতে শুনতে পেলেন এক মা আর মেয়ের কথোপকথন।

মা মেয়েকে বলছে, দুধে একটু পানি মিশিয়ে দে।

মেয়ে বলছে, মা, তুমি জানো না দুধে পানি মেশাতে আমীরুল মুমিনীন মানা করেছেন?

মা তবু জোরাজুরি করছে, পানি মেশা, এত রাতে কি উমর আমাদেরকে দেখছে না শুনছে?

মেয়ে বলল, না, মা! আমি এমন হব না, যে প্রকাশ্যে আমীরুল মুমিনীনকে মান্য করে আর গোপনে অবাধ্য হয়। আমীরুল মুমিনীন আল্লাহর নিয়ম দুনিয়াতে কায়েম করছেন। আর আল্লাহর আদেশ-নিষেধ, মায়ের আদেশের চাইতে বেশি হক্বদার।

উমর (রা) মেয়ের কথোপকথন শুনে মুগ্ধ। পরদিনই খোঁজ করলেন, কে এই মেয়ে? কী তার পরিচয়? সে কি বিবাহিত?

জানা গেল, মেয়েটি অবিবাহিত। উমর (রা) তার ছেলেদের ডেকে পাঠালেন, তোমরা কেউ কি বিয়ে করতে চাও? আমার এই মুহূর্তে বিয়ে করার তেমন একটা ইচ্ছা নেই, তা নাহলে আমিই এই মেয়েটিকে বিয়ে করে নিতাম।

আবদুল্লাহ ইবন উমর বললেন, আমার স্ত্রী আছে। এখন বিয়ে করতে চাচ্ছি না।
আবদুর রহমান ইবন উমর বললেন, আমারও স্ত্রী আছে, এই মুহূর্তে আরেকটা বিয়ে করতে চাচ্ছি না।

আসিম বললেন, আমার কোনো স্ত্রী নেই, বাবা, আপনি চাইলে আমি বিয়ে করতে রাজি। সেই মেয়েটির সাথে বিয়ে হয়ে গেল আসিম ইবন উমরের। দুজনের একটা ফুটফুটে কন্যা হল।

***

রাতের বেলার একটা অচেনা অজানা মেয়েকে কেন খলিফা উমর (রা) তার ছেলের সাথে বিয়ে দিতে ব্যস্ত হয়ে গেলেন? কী ছিল তার মধ্যে? দুধ বেঁচে জীবিকা আনা একটা নারীর মধ্যে কী এমন অসাধারণ ব্যাপার ছিল, যা খলিফাকে মুগ্ধ করে দিল?

তার ছিল তাক্বওয়া। আল্লাহর প্রতি তার ভয়।

সেই যে তাদের দুজনের ফুটফুটে একটা মেয়ে হল, এই মেয়েটিরই বিয়ে হয়েছিল বনু উমাইয়ার আবদুল আজিজের সাথে। আর তাদের দুজনের সন্তানই হলেন ইতিহাসের বিখ্যাত উমর ইবনে আবদুল আজিজ।

উমার ইবন আবদুল আজিজের ব্যাপারে বনু উমাইয়ার লোকেরা মন্তব্য করেছিল, উমর ইবন আবদুল আজিজ বাইরে থেকে দেখতে বনু উমাইয়ার মতো, কিন্তু ভেতরে ভেতরে সে যেন ঠিক উমর (রা)।

***

একটা ছোট্টো ঘটনা থেকে কত ঘটনার সূত্রপাত। কোথায় কোন দুধে পানি মেশানোর ঘটনা থেকে খুঁজে পাওয়া গেল এক তাক্বওয়া সম্পন্ন নারীকে। আর তার বংশধর থেকেই আমরা পেলাম উমার ইবন আবদুল আজিজের মতো একজন অসাধারণ আমীর।

 

লেখক: আনিকা তুবা

আপনার মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে