ব্যাংকিং খাত সংস্কারের সিদ্ধান্ত হয়েছে : অর্থমন্ত্রী

0
ব্যাংকিং খাত সংস্কারের সিদ্ধান্ত হয়েছে

বলার অপেক্ষা রাখে না, আমাদের ব্যাংকিং খাতে যে নৈরাজ্য চলছে, তা রোধ করতে হলে সংস্কারের ওপর সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। ব্যাংকিং খাত সংস্কারের সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। সরকারের এ সিদ্ধান্ত নিঃসন্দেহে ইতিবাচক।

এ খাত যথাযথ সংস্কার হলে বিরাজমান সমস্যা অনেকাংশে দূর করা সম্ভব হবে বলে আমরা মনে করি। দীর্ঘদিন ধরে ব্যাংকিং খাতে সংকট চললেও বিগত কয়েক বছরের এ সংকট ভয়াবহ আকার ধারণ করেছে। এ খাতে জালিয়াতি ও দুর্নীতির মাধ্যমে বেশ কয়েকটি ব্যাংক থেকে হাজার হাজার কোটি টাকা আত্মসাৎ করা হয়েছে। এসবের পাশাপাশি প্রায় প্রতিটি ব্যাংক নতুন নতুন অনিয়ম, জালিয়াতি ও দুর্নীতির জন্ম দিচ্ছে, যার নেতিবাচক প্রভাব পড়ছে সমগ্র ব্যাংকিং খাতে।

আমানতকারীরা শঙ্কিত হয়ে পড়েছেন ব্যাংকিং খাতে অরাজকতার মাত্রা বৃদ্ধি পাওয়ায়। এ প্রেক্ষাপটে প্রশাসনিক ও আইনি সংস্কারের মাধ্যমে ব্যাংকিং খাতকে সুশৃঙ্খল কাঠামোর মধ্যে আনার পাশাপাশি এ খাতে আদর্শ ও নৈতিকতা প্রতিষ্ঠা করা গেলে দেশের অর্থনীতিতে স্বস্তির বাতাস বইবে।

ব্যাংকিং খাতে অবশ্যই মানুষের আস্থা অর্জন করতে হবে। আমরা মনে করি, ব্যাংকিং খাতে বিদ্যমান সংকট নিরসনে একটি কমিশন গঠন করা উচিত। আশঙ্কার বিষয় হল, ব্যাংকগুলোয় যোগ্য ও সৎ লোক নিয়োগ দেয়া হচ্ছে না। ফলে তারা বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও যোগসাজশের মাধ্যমে ঋণ বিতরণ করছে, যা পরে খেলাপি ঋণে পরিণত হচ্ছে। অসৎ ব্যাংকারদের যোগসাজশে গড়ে ওঠা জালিয়াত চক্র ব্যাংকের বিপুল পরিমাণ টাকা আত্মসাৎ করছে। ব্যাংকগুলোয় বিরাজমান অনিয়ম ও দুর্নীতি দেশের সামগ্রিক আর্থিক ব্যবস্থাপনাকে গ্রাস করে ফেলছে।

এরআগে গত মার্চে বাংলাদেশের অর্থনৈতিক পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত ‘আর্টিকেল ফোর মিশন’ সম্পন্ন করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। এ মিশনের সামগ্রিক পর্যবেক্ষণ নিয়ে সংস্থাটি যে প্রতিবেদন প্রকাশ করেছে, তাতে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোয় আর্থিক শৃঙ্খলা ফিরিয়ে আনতে তিনটি পদক্ষেপ নেয়ার সুপারিশ করা হয়েছে। এগুলো হল, শক্তিশালী প্রবিধান, কঠোর নজরদারি ও সুশাসন নিশ্চিত করা। বিরাজমান দুর্নীতি ও বিচারহীনতার সংস্কৃতির অবসান ঘটিয়ে ব্যাংকিং খাতে শৃঙ্খলা, সুশাসন ও নৈতিকতা প্রতিষ্ঠা করতে সরকার প্রশাসনিক ও আইনি সংস্কারের মাধ্যমে একে সুশৃঙ্খল কাঠামোর মধ্যে নিয়ে আসার পদক্ষেপ নেবে, এটাই প্রত্যাশা।