রমণীর হাতে নিকোটিনের ভয়াবহতা

0

সিগারেট যেন আমাদের জন্য নিত্যদিনের সৌখিনতা। কিন্তু প্রতিটি সিগারেটের প্যাকেটের গায়ে ধূমপানের ভয়াবহতার চিত্র উল্লেখ্য থাকে। তাতে আমরা ভ্রুক্ষেপ করি না। নিজেকে স্মার্ট আর সৌখিন প্রমাণ করতে দু’আঙ্গুলের ফাঁকায় নির্দ্বিধায় সিগারেট তুলে নেই। প্রথমে সখ পরে অভ্যাস থেকে বদভ্যাসে পরিণত হয়।
smoking

ছেলেরা ধূমপায়ী হয় সাধারণ বিষয়। কিন্তু আধুনিক নারীবাদী সমাজ সমতা আনতে সিগারেট তুলে নিচ্ছে চুপিচুপি কিংবা প্রকাশ্যে। নারী কিংবা পুরুষ, ক্ষতি উভয়ের হলেও নারীদের বিশেষ কিন্তু অতিরিক্ত সমস্যা হতে পারে।

ধূমপানের ক্ষতির কোনো শেষ নেই। বিশেষজ্ঞদের গবেষণারও কোনো শেষ নেই। এবার গবেষকগণ ধূমপানের ক্ষতি নিয়ে একটি চমৎকার তথ্য দিয়েছেন। আর তা হচ্ছে, যে সমস্ত নারী ধূমপান করেন তাদের বুড়িয়ে যাবার প্রবণতা বেশি এবং তাদের নির্ধারিত বয়সের আগেই মেনোপজ হতে পারে। গবেষণার এই তথ্য দিয়েছেন পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের প্রসূতি ও স্ত্রীরোগ বিভাগের সহকারী অধ্যাপিকা ডা. সামান্থা বাটস।

গবেষকগণ ৪১০ জন নারীর ওপর ১৪ বছর ধরে গবেষণা করেন। এদের বয়স ছিল ৩৫ থেকে ৪৭ বছর। নারীদের মধ্যে অর্ধেক ছিল আফ্রিকান-আমেরিকান এবং বাকি অর্ধেক ছিল হোয়াইট ইউরোপিয়ান। শুধু ধূমপান নারীদের মেনোপজ ত্বরান্বিত করে তাই নয়, ধূমপান থেকে নারীদের ডিম্বাণুও ক্ষতিগ্রস্ত হয়, যা সন্তান ধারণে সমস্যা তৈরি করে। ডা. বাটস তার গবেষণা রিপোর্টে এটাও উল্লেখ করেছেন। তাই নারীদের ধূমপানের ক্ষতি অনেক বেশি, এ কারণে ধূমপান করা উচিত নয়।

দেশী কিংবা বিদেশী কোন রমণীর হাতে কাঁচের চুড়ি অথবা ব্রেসলেট মানায়, নিকোটিনের কালো ধোঁয়া নয়।
মেয়ে হচ্ছে মাতৃত্ব!
তার হাতে সিগারেট বেমানান।

আপনার মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে