রূপপুর বিদ্যুৎ প্রকল্পে ভ্যাকসিন ছাড়া কেউ কাজ করতে পারবে না

0
রূপপুর বিদ্যুৎ প্রকল্পে ভ্যাকসিন ছাড়া কেউ কাজ করতে পারবে না

ভ্যাকসিন গ্রহণ ছাড়া রূপপুর বিদ্যুৎ প্রকল্পে নতুন কোনও বিদেশি কর্মীকে কাজ করতে দেয়া হবে না বলে জানান বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান।

গতকাল দুপুরে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পে সংশ্লিষ্টদের কোভিড-১৯ প্রতিরোধক ভ্যাকসিন প্রদান উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

এসময় তিনি জানান, অল্প সময়ের মধ্যে দেশের সবচেয়ে বড় প্রকল্পের সব শ্রমিক ও কর্মচারীদের টিকার আওতায় নিয়ে আসা হবে।

মন্ত্রী বলেন, প্রকল্প বাস্তবায়নকারী রাশিয়ান প্রতিষ্ঠান রোসাটম, প্রকল্পে কর্মরত শতাধিক বাংলাদেশি কর্মকর্তাদের জন্য রাশিয়ান ভ্যাকসিন উপহার দিয়েছেন। রুশ নাগরিক ছাড়াও রূপপুর পারমাণবিক প্ল্যান্টে কর্মরত বাংলাদেশি প্রকৌশলী ও কর্মকর্তাদের রাশিয়ান ভ্যাকসিন স্পুটনিক ভি দেয়া হবে।

মন্ত্রী ইয়াফেস ওসমান আরো বলেন, দেশে কোভিড-১৯ পরিস্থিতি এখন ভয়াবহ আকার ধারণ করেছে। তাই এসময় দেশের এ মেগা প্রকল্পের শ্রমিকদের সুরক্ষার জন্য টিকা কার্যক্রম জোরদার করেছে সরকার। প্রকল্পে বিপুল পরিমাণ শ্রমিক বিভিন্ন ঠিকাদারি প্রতিষ্ঠানের অধীনে কাজ করছে, সব প্রতিষ্ঠানকে তাদের কর্মীদের মহামারীতে সুরক্ষার জন্য ভ্যাকসিন দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, গত সপ্তাহে রূপপুর প্রকল্পে কর্মরত এক রাশিয়ান শ্রমিক মারা গেছে। এখানে ২৩১ জন রাশিয়ান শ্রমিক করোনায় আক্রান্ত হয়। এছাড়া কয়েক’শ স্থানীয় কর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।