লকডাউনের প্রজ্ঞাপনে যা রয়েছে

0

আগামী ১ জুলাই সকাল ৬টা থেকে ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ দিয়ে সর্বাত্মক লকডাউনের প্রজ্ঞাপন দিয়েছে সরকার। বুধবার মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব রেজাউল ইসলাম জারিকৃত এ প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন।

বৃহস্পতিবার ভোর ৬টা থেকে শুরু হওয়া এই লকডাউনে কেউ বিনা প্রয়োজনে ঘর থেকে বাইরে বের হলেই কঠোর শাস্তির বিধান দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে জানানো হয়েছে, লকডাউন চলাকালীন বন্ধ থাকবে সরকারি, আধা সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান। ‘আর্মি ইন এইড টু সিভিল পাওয়ার’ বিধানের অধীনে মাঠ পর্যায়ের কার্যকর টহল নিশ্চিত করার জন্য সশস্ত্র বাহিনী বিভাগ প্রয়োজনীয় সংখ্যক সেনা মোতায়েন রাখবে। জেলা ম্যাজিস্ট্রেট স্থানীয় সেনা কমান্ডারের সঙ্গে যোগাযোগ করে এ বিষয়ে নিশ্চিত করবেন।

জেলা ম্যাজিস্ট্রেট জেলা পর্যায়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে সভা করে সেনা, বিজিবি, পুলিশ, র‌্যাব ও আনসার নিয়োগ এবং টহলের অধিক্ষেত্র, পদ্ধতি ও সময় ঠিক করবেন। বিশেষ কোনও কার্যক্রমের প্রয়োজন হলে সে বিষয়ে পদক্ষেপও নেবেন তিনি।

আইনশৃঙ্খলা এবং জরুরি সেবা, যেমন-কৃষি পণ্য ও উপকরণ (সার, বীজ, কীটনাশক, কৃষি যন্ত্রপাতি ইত্যাদি), রাজস্ব আদায় সম্পর্কিত কার্যাবলী, খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহণ, ত্রাণ বিতরণ, স্বাস্থ্য সেবা, কোভিড-১৯ টিকা প্রদান, বিদ্যুৎ, পানি, গ্যাস/ জ্বালানি, ফায়ার সার্ভিস, গণমাধ্যম (প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া), বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাক সেবা, ব্যাংক, টেলিফোন ও ইন্টারনেট (সরকারি-বেসরকারি), ফার্মেসি ও ফার্মাসিটিক্যালসসহ অন্যান্য জরুরী ও অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহের কর্মচারী ও যানবাহন প্রাতিষ্ঠানিক পরিচয়পত্র প্রদর্শন করে যাতায়াত করতে পারবে।

কাঁচাবাজার এবং নিত্যপ্রয়োজনীয় পন্য সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত উন্মুক্ত স্থানে স্বাস্থ্যবিধির মাধ্যমে ক্রয়-বিক্রয় করা যাবে। সংশ্লিষ্ট বাণিজ্য সংগঠন/বাজার কর্তৃপক্ষ/স্থানীয় প্রশাসন বিষয়টি নিশ্চিতে কাজ করবে। অতি জরুরি প্রয়োজন ছাড়া (ওষুধ ও নিত্য প্রয়োজনীয় জিনিস ক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন/সৎকার ইত্যাদি) কোনভাবেই বাড়ির বাইরে বের হওয়াতে নিষেধাজ্ঞা জারি থাকবে। নির্দেশনা অমান্যকারীর বিরুদ্ধে আইন অনুসারে ব্যবস্থা গ্রহণ করা হবে।

আন্তর্জাতিক ফ্লাইট চালু থাকবে এবং বিদেশগামী যাত্রীরা ভ্রমণের টিকেট দেখিয়ে গাড়ি ব্যবহারপূর্বক যাতায়াত করতে পারবে। সড়ক, রেল, নৌ-পথে গণপরিবহন ও অভ্যন্তরীণ বিমানসহ সকল প্রকার যন্ত্রচালিত যানবাহন চলাচল বন্ধ থাকবে।