শিক্ষা প্রতিষ্ঠানে ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ দেখানোর নির্দেশ

0
শিক্ষা প্রতিষ্ঠানে 'টুঙ্গিপাড়ার মিয়া ভাই' দেখানোর নির্দেশ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের একটি অংশ নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র। ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ শিরোনামের সিনেমাটি সম্প্রতি মুক্তি পেয়েছে ওটিটি প্ল্যাটফর্ম সিনেবাজে। সিনেমা প্রযোজনা করেছে শাপলা মিডিয়া, ওটিটি প্ল্যাটফর্মটিও তাদেরই।

নতুন খবর, টুঙ্গিপাড়ার মিয়া ভাইকেশিক্ষা প্রতিষ্ঠানে দেখানোর নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। উপসচিব আনোয়ারুল হক স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এই নির্দেশনা দেওয়া হয়।

বলা হয়েছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শৈশব, কৈশোর ও তারুণ্যের উপর ফোকাস করে ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ বানানো হয়েছে। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থা (বিএফডিসি) থেকে এটিই প্রথম জাতির পিতার জীবনীনির্ভর চলচ্চিত্র।

সিনেমার প্রযোজক ও শাপলা মিডিয়ার কর্ণধার সেলিম খান বলেন, ‘মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে চলচ্চিত্রটি প্রদর্শনের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এতে করে শিক্ষার্থীরা জাতির পিতার সঠিক ইতিহাস জানতে পারবে। তাঁর আদর্শ ধারণে অণুপ্রাণিত হবে। এমন উদ্যোগের শিক্ষা মন্ত্রণালয় ও সরকারকে আন্তরিক ধন্যবাদ।’

শামীম আহমেদ রনি’র নির্মাণে ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ সিনেমায় অভিনয় করেছেন শান্ত খান, দীঘি, দিলারা জামান, জয়ন্ত চট্টোপাধ্যায়, মাজনুন মিজান, নাজনীন চুমকি প্রমুখ।