সপ্তাহে অন্তত ৩ দিন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার দাবি

0
শিক্ষাপ্রতিষ্ঠান

বাংলাদেশ শিক্ষক সমিতি (বাশিস) দাবী তুলেছে চলতি বছরের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের কথা চিন্তা করে সপ্তাহে কমপক্ষে তিন দিন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখা প্রয়োজন।

বৃহস্পতিবার বাংলাদেশ শিক্ষক সমিতি সভাপতি ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের মুখপাত্র নজরুল ইসলাম রনি এবং ভারপ্রাপ্ত মহাসচিব মোহাম্মদ আতিকুর রহমান তালুকদার স্বাক্ষরিত এক বিবৃতিতে জানানো হয়, দীর্ঘ ১৭ মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ছাত্রছাত্রীরা বইয়ের জগৎ ছেড়ে ফেসবুক বা পাবজি গেম কিংবা নেশায় আসক্ত হয়ে যাচ্ছে। মানসিক সমস্যায় ভুগছে। বর্তমানে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট আদান–প্রদান চলছে। কিন্তু শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট ভালোভাবে বুঝতে পারছে না। শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করতে সপ্তাহে কমপক্ষে তিন দিনের জন্য হলেও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিলে অ্যাসাইনমেন্ট বুঝতে সুবিধা হবে। পরিস্থিতি বুঝে এরপর পর্যায়ক্রমে অন্যান্য ক্লাস চালু করা যেতে পারে।

বিবৃতিতে আরো বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় বন্ধ আছে স্টেশনারি, লাইব্রেরিসহ অনেক ব্যবসাপ্রতিষ্ঠান। সেসব প্রতিষ্ঠানের মালিকেরাও শিক্ষার্থীদের অভিভাবক। সব মিলিয়ে করোনাকালে চরম অর্থসংকটে আছেন অভিভাবকেরা। তাঁরা স্কুল–কলেজের মাসিক টিউশন ফি পরিশোধ করতে পারছেন না। সে কারণে শিক্ষক–কর্মচারীরাও পাচ্ছেন না বেতন।