স্বাস্থ্যবিধির বালাই নেই, ভাড়াও গুনতে হচ্ছে দ্বিগুণ

0
স্বাস্থ্যবিধির বালাই নেই, ভাড়াও গুনতে হচ্ছে দ্বিগুণ

আসন্ন কুরবানীর ঈদকে কেন্দ্র করে কঠোর বিধিনিষেধ শিথিলের অংশ হিসেবে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চলাচলের সুযোগ দিয়েছে সরকার। কিন্তু শর্ত মানছে না গণপরিবহন। অপরদিকে ভাড়াও আদায় করা হচ্ছে দ্বিগুণ।

পরিবহন শ্রমিকরা বলছেন, আগে যেখানে এক জেলা থেকে অন্য জেলায় দিনে দুই থেকে তিনবার আসা-যাওয়া করা যেত, এখন সেখানে যানজটের কারণে দিনে একবারই যাওয়া আসা করা যাচ্ছে না। এজন্য ভাড়া কিছুটা বেশি নিচ্ছেন তারা।

ফুলপুর বাইটকান্দি থেকে ময়মনসিংহের চরপাড়ায় ডাক্তার দেখাতে এসেছিলেন এমদাদুল হক। তিনি বলেন, “ফুলপুর থেকে আসার সময় ৫০ টাকা ভাড়া দিয়ে এসেছি। এখন ১০০ টাকাতেও ফুলপুর নিচ্ছে না। বাড়িতে যেতে হবে, তাই বাধ্য হয়েই গাড়িতে উঠেছি।”

মাদরাসাছাত্র মো. রাকিবুল ইসলাম নামে একজন যাত্রী বলেন, “আমি রাজবাড়ির একটি মাদরাসায় লেখাপড়া করি। অন্যান্য সময় ময়মনসিংহ থেকে নেত্রকোনার দুর্গাপুর বিরিশিরি যেতে ভাড়া ছিল ৮০ টাকা থেকে ১০০ টাকা। এখন সেখানে ২০০ থেকে ২৫০ টাকা ভাড়া চাইছে।”

এ বিষয়ে সাগর মিয়া নামের এক সিএনজিচালক বলেন, “আগে ময়মনসিংহ থেকে নেত্রকোনায় দিনে তিনবার আসা- যাওয়া করতে পারতাম। এখন যানজটের কারণে একবারই আসা-যাওয়া করা যায় না। তাই ১০০ টাকার ভাড়া ২০০ টাকা নেয়া হচ্ছে।”

এ বিষয়ে ময়মনসিংহ জেলা মোটরযান কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক সানোয়ার হোসেন চানু জানান, “যাত্রীদের স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে সরকার নির্দেশিত নিয়ম মেনেই গণপরিবহন চালানোর নির্দেশনা দেয়া হয়েছে।” কোনো পরিবহন ভাড়া বেশি নিলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন তিনি।