৩৭তম বিসিএসে নন ক্যাডার তালিকা থেকে প্রার্থীদের নিয়োগের উদ্যোগ

0
৩৭তম বিসিএসে নন ক্যাডার তালিকা থেকে প্রার্থীদের নিয়োগের উদ্যোগ

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) ৩৭তম বিসিএসে নন ক্যাডার তালিকা থেকে প্রার্থীদের নিয়োগের উদ্যোগ নিয়েছে। এ জন্য বিভিন্ন মন্ত্রণালয়ে শূন্য পদের চাহিদা পাঠিয়েছে পিএসসি। মন্ত্রণালয়গুলো ৩০ জুলাইয়ের মধ্যে এসব শূন্য পদের চাহিদা পিএসসিতে পাঠাতে পারবে।

গত ১২ জুন ৩৭তম বিসিএসে ১৩১৪ জনকে ক্যাডার হিসেবে সুপারিশ করে চূড়ান্ত ফলাফল প্রকাশ করে পিএসসি। এতে সাধারণ ক্যাডার হয়েছেন ৪৬৫ জন, সহকারী সার্জন হয়েছেন ২৭২ জন, ডেন্টাল সার্জন হয়েছেন ৫১ জন। অন্যান্য কারিগরিতে ক্যাডার হয়েছেন ৩১৬ জন এবং শিক্ষা ক্যাডার হয়েছেন ২১০ জন।

তাছাড়া ৩ হাজার ৪৫৪ জনকে নন ক্যাডারে অপেক্ষমাণ রাখা হয়েছে। পদ পাওয়া সাপেক্ষে তাদের নিয়োগ দেওয়া হবে।

৩৭তম বিসিএসের ফলাফল ঘোষণার পর নন ক্যাডারদের নিয়োগ দিতে পিএসসি বিভিন্ন মন্ত্রণালয়ে প্রথম ও দ্বিতীয় শ্রেণির তালিকা চেয়ে চিঠি দেয়ে। সেই তালিকা পেয়ে বেশ কিছু মন্ত্রণালয় এরই মধ্যে পিএসসিতে শূন্য পদের তালিকা দেওয়া শুরু করেছে। ৩০ জুলাই তালিকা পাঠানোর শেষ দিন নির্ধারণ করেছে পিএসসি। এরপর শূন্য পদের সংখ্যার কথা জানা যাবে।

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নেসার উদ্দিন আহমদ এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ৩৭তম বিসিএসে নন ক্যাডারের তালিকা পেতে বিভিন্ন মন্ত্রণালয়ে তালিকা চেয়ে পিএসসি চিঠি পাঠিয়েছে। সেখান থেকে কিছু শূন্যপদ পাওয়া শুরু হয়েছে। ৩০ জুলাইয়ের পর এই তালিকা সম্পর্কে ধারণা পাওয়া যাবে। এই সময়ের মধ্যে মন্ত্রণালয়গুলো পিএসসিতে শূন্য পদের তালিকা দিতে পারবে। সেখান থেকেই নন ক্যাডারদের নিয়োগ দেওয়া হবে।