৫ আগস্ট থেকে জবিতে স্নাতকে ভর্তির আবেদন শুরু

0
৫ আগস্ট থেকে জবিতে স্নাতকে ভর্তির আবেদন শুরু

আগামী ৫ আগস্ট থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষের ভর্তির আবেদন শুরু হবে। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ,তথ্য ও প্রকাশনা দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়েছে, ভর্তির জন্য এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় ইউনিট-১ (বিজ্ঞান শাখা)-এর জন্য ন্যূনতম জিপিএ ৮.০ ইউনিট-২ (মানবিক শখা)-এর জন্য ন্যূনতম জিপিএ ৭.৫ এবং ইউনিট-৩ (বাণিজ্য শাখা) এর জন্য ন্যূনতম জিপিএ ৮.০ থাকতে হবে। বিশেষায়িত বিভাগের ভর্তির আবেদনের জন্য এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় শিক্ষার্থীদের মোট জিপিএ ৭.০ থাকতে হবে।

৫ আগস্ট দুপুর ১২টা থেকে ২৭ আগস্ট রাত ১২টা পর্যন্ত http://admission.jnu.ac.bd A_ev http:// admissionjnu.info ওয়েবসাইটে লগ-ইন করে বিকাশ-এ ১০১, সিউরক্যাশে ১০৪ ও রকেটে ১০১ টাকা টাকা জমা দিয়ে প্রাথমিক আবেদন করা যাবে। প্রাথমিক আবেদনকৃত শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বরকে (৪র্থ বিষয়সহ) ভিত্তি করে লিখিত পরীক্ষার জন্য প্রথম ত্রিশ হাজার যোগ্য শিক্ষার্থীদের তালিকা প্রস্তুত করে বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে প্রকাশ করা হবে। এই শর্ত পোষ্য কোটাসহ সকল কোটার ক্ষেত্রে প্রযোজ্য হবে।

অ্যাপ্লিক্যাশন আইডি নাম্বার ব্যবহার করে প্রাথমিকভাবে বাছাইকৃত পরীক্ষার্থীরা (http://admission.jnu.ac.bd A_ev http:// admissionjnu.info) এ লগ-ইন করে ছবি, স্বাক্ষর, প্রযোজ্য ক্ষেত্রে কোটার তথ্য আপলোড করে সাবমিট করতে হবে। প্রাথমিকভাবে বাছাইকৃত শিক্ষার্থীদের লিখিত পরীক্ষার জন্য বিকাশ,সিউর ক্যাশ এবং রাকেটে ৫০৫ টাকা ৩১ আগস্ট দুপুর ১২টা থেকে ১৫ সেপ্টেম্বর রাত ১২টার মধ্যে জমা প্রদান করতে হবে।

বিশেষায়িত বিভাগসমূহের (সংগীত, চারুকলা, নাট্যকলা এবং ফিল্ম এন্ড টেলিভশন বিভাগ) জন্য কোন লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে না। শিক্ষার্থীরা বিশেষায়িত এই চারটি প্রতিটি বিভাগের ভর্তি পরীক্ষা আলাদাভাবে আবেদন করতে পারবেন। প্রাথমিকভাবে বাছাইকৃত শিক্ষার্থীরা প্রতিটি বিভাগের ভর্তি পরীক্ষায় (ব্যবহারিক এবং মৌখিক) অংশগ্রহণের জন্য বিকাশ, সিউরক্যাশ ও রকেটে ৪০৪ টাকা ৩১ আগস্ট দুপুর ১২টা থেকে ১৫ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত জমা দিতে পারবেন।

তাছাড়া বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি), ইংলিশ মিডিয়াম অথবা বিদেশ থেকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ৫ আগস্ট থেকে ২৭ আগস্ট পর্যন্ত কেন্দ্রীয় ভর্তি কমিটির সদস্য-সচিবের (রেজিস্ট্রার) অফিসে যোগাযোগ করে নির্ধারিত আবেদন ফরম সংগ্রহ করে আবেদন করতে পারবেন।

ইউনিট-১-এর ভর্তি পরীক্ষা ২৯ সেপ্টেম্বর (শনিবার), ইউনিট-২-এর ভর্তির লিখিত পরীক্ষা ৬ অক্টোবর (শনিবার), ইউনিট-৩ এর ভর্তি পরীক্ষা ১৩ অক্টোবর সকাল ১০টা থেকে সাড়ে ১১ টা এবং বিকাল ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত দুটি শিফটে অনুষ্ঠিত হবে।

বিশেষায়িত বিভাগসমূহের ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষা ২৭ অক্টোবর থেকে শুরু হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে পাওয়া যাবে।