রাষ্ট্রীয় নিরাপত্তা বিপন্ন করতে আত্মঘাতী বোমা হামলার পরিকল্পনা করেছিল

0
জঙ্গী

চট্টগ্রাম নগরীর সদরঘাট থানার শুভপুর বাসস্ট্যান্ড এলাকা থেকে গ্রেফতার দুই ব্যক্তি নব্য জেএমবির আত্মঘাতী দলের সক্রিয় সদস্য বলে জানিয়েছে পুলিশ। সদরঘাট থানাকে তারা হামলার জন্য টার্গেট করেছিল বলেও পুলিশ জানায়। মঙ্গলবার (২ ডিসেম্বর) দুপুরে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান নগর গোয়েন্দা পুলিশের উপ কমিশনার হাসান মোহাম্মদ শওকত আলী.

সংবাদ সম্মেলনে শওকত আলী বলেন “গ্রেফতার এই দুই ব্যক্তির কাছ থেকে নেভিব্লু রংয়ের কাপড়ের সুইসাইডাল বেল্ট উদ্ধার করা হয়েছে” আমরা যতটুকু জেনেছি তারা দুই নব্য জেএমবি সুইসাইডাল ইউনিটের সক্রিয় সদস্য।

তিনি আরও বলেন, ‘তারা পুলিশ বাহিনীর মনোবল ভেঙে দেওয়ার মাধ্যমে জনমনে আতঙ্ক সৃষ্টি, আঘাত ও আক্রমণ করে রাষ্ট্রীয় নিরাপত্তা বিপন্ন করতে আত্মঘাতী বোমা হামলার পরিকল্পনা করেছিল। সদরঘাট থানাকে তারা টার্গেট করেছিল কারণ সেখানে আমাদের ট্রাফিক পুলিশের অফিস আছে। যেখানে সাধারণ মানুষের সমাগম হয়। এ কারণে জায়গাটিকে নিরাপদ ভেবে তারা সদরঘাট থানাকে টার্গেট করেছে।

জঙ্গী

 

উল্লেখ্য, সোমবার (১ জানুয়ারি) রাত সাড়ে ১২টার দিকে সদরঘাট থানাধীন শুভপুর বাসস্ট্যান্ড এলাকার একটি পাঁচ তলা ভবনের পঞ্চম তলা থেকে পুলিশ তাদের গ্রেফতার করে। গ্রেফতার দুই জেএমবি সদস্য হলেন- আশফাকুর রহমান ওরফে আবু মাহের আল বাঙালি ওরফে রাসেল ওরফে সেলেবী তিতুস (২২) ও রাকিবুল হাসান ওরফে জনি ওরফে সালাউদ্দিন আইয়ুবী ওরফে আবু তাইসীর আল বাঙালি (১৯)।

নব্য জেএমবি’র এই ইউনিটে কয়জন সদস্য ছিলেন জানতে চাইলে তিনি বলেন, ‘প্রাথমিকভাবে আমরা জানতে পেরেছি গ্রেফতার দুই জন ডন নামে একজনের নির্দেশনায় এই পরিকল্পনা হাতে নিয়েছে। আমরা এখন পর্যন্ত তার বিষয়ে গুরুত্বপূর্ণ কোনও তথ্য পাইনি। আমরা ধারণা করছি ডন তার সাংগঠনিক নাম।  তার অন্য কোনও নাম থাকতে পারে। আমরা তাকে ধরার চেষ্টা করছি।’

তিনি আরও বলেন, “ডন ছাড়াও এই পরিকল্পনায় আরও দুই তিনজন জড়িত থাকতে পারেন। মেসবাহ নামে এই গ্রুপের একজন সক্রিয় সদস্য আছে, সেই মূলত শুভপুর বাসস্টান্ডের ওই বাসাটি ভাড়া করেছিল। আমরা তাকে গ্রেফতার করতে কাজ করছি”

উদ্ধার গ্রেনেড ও বোমার সঙ্গে এর আগে জঙ্গি দলের সদস্যদের কাছ থেকে উদ্ধার বোমার মিল আছে কিনা জানতে চাইলে শওকত আলী বলেন, ‘পূর্বে উদ্ধার করা বোমার সঙ্গে গ্রেফতার দুই জনের বাসা থেকে উদ্ধার গ্রেনেড ও বোমার মিল আছে। এরা মূলত হোমগ্রোন জঙ্গি সদস্য। তাদের সঙ্গে আর্ন্তজাতিক জঙ্গি সংগঠনের কোনও সম্পৃক্ততা আমরা এখন পর্যন্ত পাইনি। তাদের বিরুদ্ধে সদরঘাট থানায় নিয়মিত মামলা রুজু করা হয়েছে। এই দুইজনের নামে জঙ্গি সম্পৃক্ততার বিষয়ে আগে কোনও মামলা নেই বলেও তিনি জানান।

আপনার মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে