দেশে তৈরি হচ্ছে ফেসবুকের বিকল্প সামাজিক যোগাযোগমাধ্যম

0
দেশে তৈরি হচ্ছে ফেসবুকের বিকল্প সামাজিক যোগাযোগমাধ্যম

বাংলাদেশে তৈরি হচ্ছে ফেসবুকের বিকল্প সামাজিক যোগাযোগমাধ্যম। সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের উদ্যোগে নির্মাণাধীন এই সামাজিক যোগাযোগমাধ্যমের নাম দেওয়া হচ্ছে ‘যোগাযোগ’। ‘যোগাযোগ’ ব্যবহার করে তথ্য-উপাত্ত ও যোগাযোগের জন্য নিজস্ব অনলাইন মার্কেটপ্লেস ও গ্রুপ তৈরি করতে পারবে দেশীয় উদ্যোক্তারা। এতে দেশীয় উদ্যোক্তাদের আর বিদেশ নির্ভর হয়ে থাকতে হবে না।

শনিবার ফেসবুকভিত্তিক নারী উদ্যোক্তাদের প্ল্যাটফর্ম উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম এর আয়োজন করা এন্ট্রাপ্রেনিউরশিপ মাস্টারক্লাসের দ্বিতীয় সিরিজের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হওয়ার মাধ্যমে এসব কথা জানান আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ।

জুনাইদ আহমেদ আরো বলেন, দেশীয় অ্যাপ হিসেবে নিজস্ব যোগাযোগের জন্য ‘আলাপন’ নামের একটি প্ল্যাটফর্ম তৈরি করা হচ্ছে যা হোয়াটসঅ্যাপের বিকল্প হিসেবে কাজ করবে। এছাড়াও সামাজিক যোগাযোগমাধ্যমের পাশাপাশি জুমের বিকল্প হিসেবে ‘বৈঠক’ নামক ভিডিও কনফারেন্সের প্ল্যাটফর্মও তৈরি করা হয়েছে আইসিটি বিভাগের উদ্যোগে। পাশাপাশি স্ট্রিমিংসহ আইসিটি বিভাগের উদ্যোগে বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরির কার্যক্রমের বিস্তারিত উল্লেখ করেন তিনি।

এসময় আইসিটি প্রতিমন্ত্রী বলেন, উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম নতুন প্ল্যাটফর্মটি ব্যবহার করে উপকৃত হবে। তিনি মনে করেন ঝুঁকি নেওয়ার সাহস থাকাই উদ্যোক্তা হওয়ার প্রথম চ্যালেঞ্জ। এসময় তিনি নারী উদ্যোক্তাদের সততা, নিষ্ঠা ও স্বচ্ছতার সাথে উদ্ভাবনে নিজেদের নিয়োজিত করতে আহ্বান করেন।