ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক

0
শেখ হাসিনার বৈঠক

রোহিঙ্গাদের দুর্দশা দেখতে দুই দিনের সফরে বাংলাদেশে আসা ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে মিলিত হয়েছেন। তাদের দ্বিপক্ষীয় বৈঠকের পর একটি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে দুই দেশের মধ্যে ।
শেখ হাসিনার বৈঠক
ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট রোববার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে শেখ হাসিনা তাকে ফুল দিয়ে স্বাগত জানান। দুই নেতার একান্ত বৈঠকের পর প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে তাদের নেতৃত্বে শুরু হয় দুই দেশের প্রতিনিধি দলের দ্বিপক্ষীয় বৈঠক।

বৈঠক শেষে দুই নেতার উপস্থিতিতে ইন্দোনেশিয়া ও বাংলাদেশের মধ্যে পাঁচটি চুক্তি ও সমঝোতা  সই হওয়ার কথা রয়েছে।দুই দিনের সফরে শনিবার বিকালে ঢাকায় পৌঁছান ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো ও তার স্ত্রী ইরিয়ানা জোকো উইদোদো। বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও তার স্ত্রী রাশিদা খানম বিমানবন্দরে তাকে স্বাগত জানান।

সন্ধ্যায় বঙ্গভবনে গিয়ে রাষ্ট্রপতি হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন প্রেসিডেন্ট উইদোদো।রোববার সকাল তিনি জাতীয় স্মৃতিসৌধে গিয়ে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে ধানমণ্ডিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে দ্বিপক্ষীয় বৈঠকের পর উইদোদো কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন। তাদের মুখ থেকে শুনবেন তাদের ভয়াবহ অভিজ্ঞতার কথা।

রাতে ঢাকায় ফিরেই জাকার্তার উদ্দেশ্যে বাংলাদেশ ত্যাগ করার কথা রয়েছে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর।