ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তিটির ‘ত্রুটি’ ঠিক করার কাজ শুরু হয়েছে

0
রেক্স টিলারসন

চছয় বিশ্ব শক্তির সঙ্গে ২০১৫ সালে ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তিটির ‘ত্রুটি’ ঠিক করার কাজ শুরুর কথা জানিয়েছে ওয়াশিংটন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন জানিয়েছেন, ইউরোপের সঙ্গে মিলে এর জন্য কি করা প্রয়োজন ও ইরানের সম্পৃক্ততা কতোটা দরকার তা নিরুপনের চেষ্টা করছেন তারা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে। এর আগে চলতি মাসের প্রথম দিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, চুক্তির ত্রুটি সংশোধন না করলে তা থেকে বের হয়ে যাবেন তিনি।
রেক্স টিলারসন
ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত ওই চুক্তিটিতে মার্কিন সমর্থন কার্যকর রাখতে প্রতি ছয় মাস অন্তর প্রেসিডেন্টের সম্মতির দরকার পড়ে। চলতি মাসের শুরুর দিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই অনুমোদন দেওয়ার সময় জানিয়ে দেন চুক্তিটিতে থাকা ‘ত্রুটি’ সংশোধন না করলে আর অনুমোদন দেবেন না তিনি। ইরানের পরমাণু কর্মসূচি চলমান রাখার বিষয়ে ওই চুক্তি স্বাক্ষর হয়। তবে ওই চুক্তিতে কোনও ধরনের সংশোধনীর প্রস্তাব প্রত্যাখান করেছে ইরান।

সপ্তাহব্যাপী ইউরোপ সফর শেষে পোলান্ডের রাজধানী ওয়ারসাতে টিলারসন জানিয়েছেন, যুক্তরাজ্য, ফ্রান্স এবং জার্মানির কাছ থেকে চুক্তির ত্রুটি সংশোধনের সমর্থন পেয়েছেন তিনি।  এছাড়াও এই চুক্তিতে আরও রয়েছে চীন ও রাশিয়া।

সাংবাদিকদের টিলারসন বলেন, রাত যতই গভীর হয় সকাল তত নিকটে আসে। ওয়ার্কিং গ্রুপগুলো মুল নীতিগুলোতে একমত হতে আলোচনা শুরু করেছে।

টিলারসন বলেন, যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্য নীতির ছোট একটি অংশ পারমাণবিক চুক্তি। ওয়াশিংটন অন্য ইস্যুগুলো নিয়ে আরও বেশি উদ্বিগ্ন। এর মধ্যে রয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহিদের ইরানের সমর্থন ও অস্ত্র সরবরাহের বিষয়টিও রয়েছে।