কৃষিতে গুচ্ছ পরীক্ষায় অংশগ্রহণকারীদের তালিকা প্রকাশ

0

সাতটি সরকারি কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার যোগ্যতা অর্জন করেছে এমন প্রার্থীদের তালিকা প্রকাশিত হয়েছে। খুব দ্রুত ভর্তি পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীদের আবেদন শুরু হবে। ভর্তির ওয়েবসাইটে (https://admission-agri.org/) লগইন করে যোগ্যদের তালিকা ফলাফল জানা যাবে।

কোভিড-১৯ পরিস্থিতির ফলে ২০২০-২১ শিক্ষাবর্ষে সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা পিছিয়ে দিয়ে পরীক্ষার তারিখ আগামী ৪ সেপ্টেম্বরে ঠিক করা হয়েছে। পূ্র্বে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ৩১ জুলাই।

সম্প্রতি কেন্দ্রীয় ভর্তি কমিটির স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা গেছে।

ভর্তির ওয়েবসাইটে বলা হয়েছে, এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান ও গণিত বিষয়ে পাওয়া মোট নম্বরের ভিত্তিতে যোগ্যদের মেধাক্রম তৈরি করার পর মোট আসনসংখ্যার ১০ গুণ প্রার্থীকে ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণের জন্য নির্বাচিত করা হয়েছে। যেসকল আবেদনকারীর মোট প্রাপ্ত নম্বর ১০৩৭ বা তার উপরে, কেবল তাঁরাই ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাচ্ছেন।

উল্লেখ্য, যেসকল আবেদনকারী আবেদন করেও ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের তালিকায় নাম পাননি, তাঁদের প্রদত্ত মোবাইল ব্যাংকিং নম্বরে ৭০০ টাকা ফেরত পাঠানো হবে৷ কেন্দ্রীয় ভর্তি কমিটি কর্তৃক টাকা ফেরতের তারিখ নির্ধারণ করার পর এ টাকা ফেরতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষায় গুরুত্বপূর্ণ তারিখ ও সময়সূচি:

যোগ্যদের ছবি আপলোড শুরু: ১৫ জুলাই, ২০২১।
প্রবেশপত্র ডাউনলোড: ১ থেকে ২৫ আগস্ট পর্যন্ত।
ওয়েবসাইটে আসনবিন্যাস প্রকাশ: ২৫ আগস্ট।
ভর্তি পরীক্ষার তারিখ: ৪ সেপ্টেম্বর, ২০২১ (বেলা সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত)।
ভর্তি পরীক্ষার ফল প্রকাশের তারিখ: ৯ সেপ্টেম্বর, ২০২১–এর মধ্যে।

ভর্তি পরীক্ষার মানবণ্টন:

এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।