ফরমালিনের বদলে খাদ্যে মেশানো হচ্ছে সদৃশ্য অন্য কিছু

0
ফরমালিনের বদলে খাদ্যে মেশানো হচ্ছে সদৃশ্য অন্য কিছু

বিএসটিআই-এর লাইসেন্স ছাড়া ব্যবসা করা ও অপরিচ্ছন্ন পরিবেশে রান্না করার অভিযোগে রাজধানীর হাতিরঝিল, নীলক্ষেত ও পলাশী বাজারে বাসি ও পচা মিষ্টি বিক্রি, ওজনে কম দেওয়া, একাধিক ব্যবসায়ী ও ব্যবসা প্রতিষ্ঠানকে তিন লাখ টাকা জরিমানা করেছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

ফরমালিনের বদলে খাদ্যে মেশানো হচ্ছে সদৃশ্য অন্য কিছু

আজ বৃহস্পতিবার সকাল আটটা থেকে দুপুর পর্যন্ত এ অভিযান পরিচালনা করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. গাউসুল আজম।

অভিযানে খাদ্যে ফরমালিন জাতীয় কোনও দ্রব্যের অস্তিত্ব পাওয়া না গেলেও এ জাতীয় কিছু মেশানো হচ্ছে এমন ধারণা থেকে আজ বেশ কয়েকটি ফল পরীক্ষার জন্য আলামত হিসাবে জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত।

নির্বাহী ম্যাজিস্টেস্ট্রট মো. গাউসুল আজম বলেন, মাছ, বিদেশি ফল, সবজিতে ফরমালিন পরীক্ষার জন্য হাতিরপুল ও পলাশী বাজারে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। এগুলোতে ফরমালিনের অস্তিত্ব মেলেনি।

ফরমালিনের অস্তিত্ব না পেলেও এক মাসের বেশি সময় কী করে ভালো থাকে ব্যবসায়ীদের উদ্দেশে এমন প্রশ্ন তুলে গাউসুল আজম বলেন, আমরা পরীক্ষা করে কোনও ফরমালিন না পেলেও ধারণা করছি, অন্য কিছু মেশানো হতে পারে। যে কারণে ফল এক মাসেও পচছে না। আমরা কিছু স্যাম্পল সংগ্রহ করেছি। সেগুলো আমাদের র‌্যাব হেডকোয়ার্টারে পরীক্ষা করা হবে। এছাড়া এগুলো পরীক্ষার জন্য আমরা আণবিক শক্তি কমিশনেও পাঠাবো।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আরও বলেন, হাতিরপুল বাজারে আমাদের অভিযানের খবর পেয়ে পাশেই বিক্রমপুর সুইটস নামে একটি মিষ্টির দোকানের লোকজন মেয়াদোত্তীর্ণ দই ও পচা মিষ্টি ফেলে দিচ্ছিল। লোকজন এসে আমাদের খবর দিলে আমরা সেখানে গিয়ে প্রমাণ পেয়ে তাদের ৫০ হাজার টাকা জরিমানা করি। একই বাজারে মাংস বিক্রয়ের সময় ওজনে কম দেওয়ায় এক ব্যবসায়ীকে ১০ হাজার টাকা ও ফুলকলি নামে দোকানে
বিএসটিআইয়ের লাইসেন্স ছাড়া বেচাকেনা করার অভিযোগে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া লাইসেন্সবিহীন ও  অপরিচ্ছন্ন পরিবেশে রান্না করে খাবার পরিবেশনের জন্য নীলক্ষেত মোড়ের চারটি হোটেলকে এক লাখ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

আপনার মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে