রাজধানীতে খাল ও জলাধারায় সব ধরনের স্থাপনা নির্মাণে নিষেধাজ্ঞা

0
সব ধরনের স্থাপনা নির্মাণে নিষেধাজ্ঞা

বিভিন্ন প্রভাবশালী ব্যক্তি ও সংস্থার দখলে থাকা ঢাকা মহানগরের মধ্যে ৫৮টি খাল ও জলাধারের ওপর সব ধরনের স্থাপনা নির্মাণে নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট।
সব ধরনের স্থাপনা নির্মাণে নিষেধাজ্ঞা

একইসঙ্গে এসব খাল-জলাধার অবৈধ দখলদারমুক্ত করতে কী কী পদক্ষেপ নেয়া হয়েছে, জেলা প্রশাসককে তা দুই সপ্তাহের মধ্যে প্রতিবেদন আকারে জমা দিতে বলেছেন আদালত।

এছাড়া দখলকৃত খালগুলো পুনরুদ্ধারে কেন ব্যবস্থা নেয়া হবে না- তা জানতে চেয়ে রুলও জারি করা হয়েছে।

আজ বৃহস্পতিবার একটি জাতীয় দৈনিকে প্রকাশিত ‘ঢাকার খালে ২৪৮ দখলদার’ শিরোনামের প্রতিবেদন নজরে নিয়ে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে রুলসহ এ আদেশ দেন।

মন্ত্রিপরিষদ সচিব, স্বরাষ্ট্র সচিব, স্থানীয় সরকার সচিব, গৃহায়ন ও গণপূর্ত সচিব, পুলিশের মহাপরিদর্শক, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, রাজউক চেয়ারম্যান, ঢাকার জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এছাড়া মিরপুরের রূপনগর খালের জল নিষ্কাশন ব্যাহত করে এমন কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে রূপনগর খালের জলসীমা নির্ধারণ করার পাশাপাশি অবৈধ স্থাপনা উচ্ছেদে কী ব্যবস্থা নেয়া হয়েছে, ঢাকার জেলা প্রশাসককে তা ১৫ দিনের মধ্যে প্রতিবেদন আকারে দাখিল করতে বলা হয়েছে।

আপনার মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে