বউকে কিন্তু চাকুরী করতে দেয়া যাবে না!

0

“বউরে চাকরি করতে দিবি না কিন্তু…”

আমি, একজন ছেলে, জীবনে এই কথাটা অনেকবার শুনেছি; বন্ধুদের কাছ থেকে, আত্নীয়দের কাছ থেকে।

তিনদিন আগেই আমার রেজাল্ট দিয়েছিল অনার্সের।তো ওইদিন কথায় কথায় বিয়ে,সংসার এসব বিষয়েও কথা উঠেছিল বন্ধুদের মধ্যে। এবং সেখানে বেশিরভাগ ছেলেরই মত, বউকে জব করতে দিবে না তারা।
অথচ এই ছেলেগুলো অনেক আধুনিক ছিল।রেজাল্ট পাওয়ার পর ঘরে মিষ্টি নিয়ে যাওয়া,বা বাবা মা কে ফোন করিনি কেউ আমরা।সাথে সাথে ফাস্ট ফুড দোকানে জড় হয়ে যাই,এরপর কেএফসিতে যাই,পরের দিন ফ্যান্টাসিতে যাওয়া।মানে নিউ মর্ডান ভাবধারা। অথচ এদের বেশিরভাগই বউকে জব করতে দিতে ইচ্ছুক নয়।

বাসায় আসার পরও,আলাপ চারিতায়,পাশের বাসার আন্টি থেকে মহিলা আত্মীয়স্বজন বেশিরভাগই কথায় কথায় বলে,ছেলের বউকে কিন্তু চাকরী করতে দিবেন না ভাবি।বুয়া খালাম্মাও এসব উপদেশই বিলাচ্ছে।

এবং আমার মা বাবার সাথে আমি তেমন ক্লোজ না বিধায়, খোলামেলা বিয়ে বা সংসার বিষয়ে বলতে গেলে লজ্জায় একেবারে কুঁকড়ে যাবো, বলতেও পারবোনা।
কিন্তু সেদিন আমি রাতের খাবার শেষ করার পর মাকে কিছু কথা বলেছিলাম।

আমি মা কে বলেছিলাম, আপনি কোন মেয়েকে(মানে আমার লাইফ পার্টনার,লজ্জা লাগেতো তাই ঘুরিয়ে বলা) চাকরিতে নিষেধ করলে আপনাকেও আমার কয়েকটা শর্ত মানতে হবে।

শর্ত ১, আপনি চিকিৎসা করাতে কখনই মহিলা ডাক্তারের কাছে যাবেন না।
আপনি যেকোন চিকিৎসায় সব সময় মহিলা ডাক্তার খুঁজবেন, সেই আপনি কোন যুক্তিতে মেয়েদের চাকরির বিপক্ষে থাকবেন?
কিছুদিন আগে পাশের বাসার আঙ্কেলের হার্ট এ্যাটাক হয়েছিল,আর ডাক্তার তার বুকে ঘুষি দিচ্ছিল,ওইখানে কোন নারী রোগী আর পুরূষ ডাক্তার থাকলে বিষয়টা কেমন লাগত?
আর শরীরের প্রাইভেট জায়গায় চর্মরোগ সহ বিভিন্ন মহিলাদের রোগ তো বেশিরভাগ মহিলাই,কখনই পুরুষ ডাক্তারকে বলবে না।

আর মেয়ে ডাক্তার পেতে মেয়েদের পড়াশুনা করানো লাগবে,পড়াশুনার জন্য মহিলা টিচার লাগবে। মেয়ে স্কুলে মহিলা পিয়ন,আয়া,বাবুর্চি (হোস্টেলের জন্য) মহিলা এ্যাডমিনিস্ট্রেটর,হিসাব রক্ষক,সবই লাগবে।তাইনা?

শর্ত ২, আপনি কখনই আর জামাকাপড় বানাতে মহিলা দর্জির কাছে যেতে পারবেন না।পুরুষ দর্জির কাছে যাবেন। পারবেন আপনি পুরুষ দর্জির কাছে যেয়ে মাপ দিতে? (মা তখনই বলে উঠল কখনই না),
তাহলে মহিলা দর্জি,কাটিং মাস্টার, মহিলা দর্জি প্রশিক্ষক সবই লাগবে, তাইনা?

শর্ত ৩, আপনি যখন মার্কেটিং বা অন্য কাজে শপিংকমপ্লেক্স বা কোন বড় ভবনে যান,তখন মহিলা নিরাপত্তারক্ষীই আপনার দেহ তল্লাশি করে, আজ থেকে পুরুষ নিরাপত্তা রক্ষীর কাছে নিরাপত্তা চেকিং এর জন্য যেতে পারবেন?
বিশেষ করে এ কয়েকবছর খুব বেশি করে দেহ তল্লাশি করে।সেখানে নিশ্চয়ই মহিলা সিকিউরিটি লাগবে?

এরপর আরো কিছু পয়েন্টে বললাম…

পাসপোর্ট অফিসে আপনি গিয়েছিলেন পাসপোর্ট বানাতে।এবং আপনি সেখানে মহিলা কর্মীর দ্বারাই আঙুলের ছাপ দেওয়া থেকে শুরু করে ছবি তোলা সব কিছুই করেছিলেন।
সেখানে পুরুষরা করলে আপনি নিশ্চয়ই একটু আনইজি ফিল করতেন?
যেমন ভোটার আইডি কার্ড যখন করছিলেন,হাতের আঙুলের ছাপ একজন পুরুষ নিচ্ছিলেন।
এবং আঙুল চিপে ধরে মেশিনের উপর ধরতে হয়।আপনাদের মত ধার্মিক মহিলাদের জন্য স্কুলের আয়াকে এনে আঙুলের ছাপ নিতে বলেছিল।আয়াকে বলেছিল চেপে ধরে ছাপ নিতে।
আয়া এমন চাপ দিসে,পুরা অপটিকাল রিডার মেশিন ভেঙে গিয়েছিল,এক মহিলার হাত কেটে গিয়েছিল কাঁচ ঢুকে। মনে আছে,কত হাসাহাসি হচ্ছিল?
তার মানে,মহিলা কম্পিউটার অপারেটর, ডাটা এন্ট্রি অপারেটর লাগবে, তাইনা?

আপনি নার্স ছাড়া থাকতে পারবেন? ১০/১২ দিন হাসপাতালেও ছিলেন, সেখানে নার্স ছাড়া আপনি কি থাকতে পারতেন যদি নার্সের ভূমিকায় কোন পুরুষ থাকত?

ঠিক এইভাবে আপনাকে আমি পৃথিবীর সব কর্মক্ষেত্র দেখাতে পারব,যে মেয়েদের কর্মক্ষেত্রে আসতে হবেই,মেয়েদের সুবিধার জন্যই।

এরপর নিশ্চয়ই আপনি মেয়েমানুষের চাকরির বিপরীতে যেতে পারেন না?

মা,বিষয়টা কি জানেন?মহিলা মানুষ বেঁচে থাকুক বা মারা যাক,তাতে বেশিরভাগ পুরুষরেই কিছুই যায় আসেনা,তারা আপনাদের উপকার নিয়ে কোন চিন্তাই করে না।তাদের ১৬ আনা কাজ হইলেই হল।
এইজন্যই তারা প্রবাদ বানিয়েছে, “অভাগার গরু মরে,ভাগ্যবানের বউ মরে”।

সেদিনের পর আমার মা এর মাঝে অনেক পরিবর্তন আসলো। এমনকি আজকাল এই বিষয়গুলো নিয়ে মা অন্য মহিলাদের সাথেও আলাপ করেন,মেয়েদের চাকরি করার পক্ষেই থাকেন খুব জোড়ালো ভাবে।

ধরেন,আজ থেকে ১৫/২০ বছর পর,কোন এক অনুষ্ঠানে,সবাই সবাইকে ইনট্রোডিউস করছে,আমি মিসেস মফিজ,আমি মিসেস কুদ্দুস,আমি মিসেস আবুল, আর যে ছেলেটা তার ওয়াইফকে চাকরি করতে দিয়েছিল, তার বউ নিজেকে ইনট্রোডিউস করল, আমি এঞ্জেল সনিকা( দিলাম একটা নাম), এই কোম্পানীর চিফ টেকনিকাল অফিসার,বা চিফ অপারেশন অফিসার,বা এই সেই!
ক্যান অল অফ ইউ,ইমাজিন দ্যাট ফিলিংস?

এবং ছেলেরা যারা খুবই প্রেস্টিজিয়াস বা উচ্চ বেতনের চাকরি করেন, তাদের চেয়ে যদি সংসারের দুইজনই জব করে,তাহলে ছেলেটা কম বেতনের চাকরী করলেও বড় বড় পদের চাকরিপাওয়া ছেলের চেয়ে বউ চাকরি করা ছেলেরাই অর্থনৈতিক ভাবে সুন্দর লাইফ লিড করতে পারবে দুইজনের বেতন দিয়ে।দুই জনের সম্মিলিত বেতন নিশ্চয়ই অনেক বেশি?

১৫/২০ টা বছর গেলেই বুঝা যাবে,চাকরীজীবী মহিলাদের সংসার সুন্দরভাবে আছে,নাকি অন্যদের।

চাকরিজীবী মা সময় দিতে পারে না, একটা সর্বৈব মিথ্যা, আগেরকালের বেশিরভাগ মায়ের অধিক সন্তান ছিল,এবং নানী দাদির কাছেই থাকত।মায়ের সঙ্গ পেতই না। কাজ রেখে বাচ্চাকে কোলে নিলে ননদ,জ্যা, শাশুড়ি আম্মার কাছে ঠুস করে নালিশ ঠুকে দিত। আর শাশুড়ি আম্মাও বলত,আমরাও পোলাপান মানুষ করছি,এত আল্লাদ দিয়া না,মাঠেঘাটে ঘুইরা ঘুইরাই মানুষ হইছে।

সে তুলনায় একালের চাকরিজীবী মায়েরা দুই একটা বাচ্চাকে নিউক্লিয়ার বা সেমি নিউক্লিয়ার ফ্যামিলিতে অনেক সময় দিতে পারে।

ও হ্যাঁ,এই ৪০/৫০ বছর আগে প্রায় ৯৯% মা কিন্তু গৃহিণীই ছিল।রানা প্লাজা, তাজরিন, দুর্নীতিতে চ্যাম্পিয়ন, ভবনে রডের বদলে বাঁশ, খাল ছাড়া ব্রিজ, ঘুষ দুর্নীতি, প্রশ্নফাঁস, ঋণখেলাপ, ইয়া বড় বড় দুর্নীতির স্ক্যান্ডাল, এগুলো কিন্তু ওই ৯৯% মায়ের ছেলেরাই করছে।

তার মানে,কথায় কথায় বলেন যে, আগেকার মায়েরা বেশি বেশি সময় দিত বলে আগেকার সন্তানেরা মানুষের মত মানুষ  হয়েছে,তা যে ভীষণ মিথ্যা কথা,বুঝেছেন নিশ্চয়ই?

আপনারা কি জানেন আন্তর্জাতিক অর্থনৈতিক তহবিলের প্রধান ক্রিশ্চিন লাগার্দে, বিশ্বের অন্যতম বৃহৎ গাড়ি নির্মাতা, আমেরিকার অন্যতম বড় প্রতিষ্ঠান,জেনারেলের প্রধান ম্যারি বাররা, ফেসবুকের প্রধান নির্বাহী শেরিল স্যান্ডবার্গ, সহ পশ্চিমা বিশ্বের অনেক বড় বড় প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী নারী?
উত্তরাধিকার সূত্রে চেয়ারম্যান নয়, যোগ্যতা দিয়েই এই পদে এসেছেন তাঁরা।

ইউরোপের দুই পরাশক্তি ব্রিটেন ও জার্মানির প্রধান দুই নারী। থেরেসা আর এঞ্জেলা।
আরো অনেক অনেক আছে।বলে শেষ করা যাবে না।

আমি বলছি না পরিবার বাদ দিয়ে শুধু ক্যারিয়ার, চাকুরী নিয়েই পড়ে থাকতে । আমি বলতে চাচ্ছি নারীদের চাকুরী করা যে জরুরী। এতে নারীদের সুবিধা, পরিবারের কল্যাণ, সমাজের কল্যাণ। পরিবার দেখেও, সন্তান লালন পালন করেও চাকুরী করা সম্ভব শুধু স্বামীর ও পরিবারের একটু সাপোর্ট ও উৎসাহ দরকার।

তাই নারীদের উন্নতির পথে বাঁধা হয়ে না দাঁড়িয়ে আসুন সহযোগিতা করি। নারী পুরুষ মিলে একটা সুন্দর সমাজ এর কামনায় নারীর নিরাপত্তা ও সর্বাঙ্গীণ উন্নতির জন্য শুভকামনা রইল।

লেখকঃ মোঃ ইসমাইল
অনলাইন একটিভিস্ট

আপনার মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে