বয়স ৩০ হলেই নেওয়া যাবে করোনা টিকা

0
করোনা Corona

কোভিড মোকাবেলায় জনসাধারণের কাছে টিকা ছড়িয়ে দিতে করোনার টিকা গ্রহণের সর্বনিম্ন বয়স ৩০ বছর করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর ফলে এখন থেকে নূন্যতম ৩০ বছর হলেই কোভিডের টিকা গ্রহণের জন্য নিবন্ধন করা যাবে।

রবিবার এমআইএসের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, রবিবার সংশ্লিষ্ট বিষয়ে একটি মিটিংয়ের মাধ্যমে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়াও এখন থেকে প্রতি এক সপ্তাহ পর পর ৫ বছর করে বয়স কমিয়ে করোনার টিকার বয়সসীমা নির্ধারণ করা হবে।

সরকারি তথ্য মতে, এখন পর্যন্ত দেশের জনসংখ্যার মাত্র চার শতাংশ মানুষ টিকার আওতায় এসেছে। ভারতের সেরাম ইন্সটিটিউটের কাছ থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় আটকে যাওয়া টিকাদান কর্মসূচি সম্প্রতি সিনোফার্ম, মডার্না ও ফাইজারের ভ্যাকসিন দেশে আসার পর পুনরায় চালু করা হয়েছে।

বাংলাদেশ এ পর্যন্ত বিভিন্ন জায়গা থেকে প্রায় ১ কোটি ৭৯ টিকা গ্রহণ করেছে। এর মধ্যে ভারত ও চীন থেকে উপহার হিসেবে পাওয়া ৩৩ লাখ ও ১১ লাখ ডোজ টিকাও রয়েছে। ১৭ জুলাই পর্যন্ত দেশের ১ কোটি ১১ লাখ মানুষ টিকা গ্রহণ করেছেন। এদের মধ্যে ৪৩ লাখ মানুষ দুটি ডোজই গ্রহণ করতে পেরেছেন।

এর পূর্বে গত ৫ জুলাই ভ্যাকসিন নিবন্ধনের নূন্যতম বয়সসীমা কমিয়ে ৩৫ করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহা-পরিচালক আবুল বাশার খুরশীদ আলম।