সৌদির সাথে মিল রেখে দক্ষিণ চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামে আজ পবিত্র ঈদ -উল আজহা

0
সৌদির সাথে মিল রেখে দক্ষিণ চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামে আগামীকাল পবিত্র ঈদ -উল আজহা

সৌদি আরবের সাথে মিল রেখে মঙ্গলবার (২০ জুলাই) চট্টগ্রামের আনোয়ারা উপজেলার দুটি গ্রামসহ জেলার দক্ষিণাঞ্চলের অর্ধশতাধিক গ্রামে কোরবানির ঈদ উদ্‌যাপন করা হবে। সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরিফের অনুসারীরা এই ঈদ উদযাপন করবেন বলে জানা গেছে।

দরবার সূত্রে জানা গেছে, প্রতিবছরের ন্যায় এবারো সৌদি আরবের সঙ্গে মিল রেখে আনোয়ারা উপজেলার বরুমচড়া ও তৈলারদ্বীপ গ্রামে সকাল সাতটায় ঈদের জামাত শেষে পশু কোরবানি দেওয়া হবে। আর এবারের ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সাতকানিয়ার মির্জাখীল দরবার শরিফ মাঠে।

এছাড়াও অন্য যেসব গ্রামে কাল ঈদ উদ্‌যাপিত হবে তার মধ্যে রয়েছে সাতকানিয়ার মির্জারখীল, এওচিয়ার গাটিয়াডেঙ্গা, মাদার্শা, খাগরিয়ার মৈশামুড়া, পুরানগড়, চরতির সুইপুরা, চন্দনাইশের কাঞ্চননগর, হারালা, বাইনজুরি, কানাই মাদারি, সাতবাড়িয়া, বরকল, দোহাজারী, জামিরজুরি, বাঁশখালীর কালীপুর, চাম্বল, শেখেরখীল, ছনুয়া, আনোয়ারার বরুমচড়া, তৈলারদ্বীপ, লোহাগাড়ার পুটিবিলা, কলাউজান, বড়হাতিয়া এবং পটিয়া, বোয়ালখালী, হাটহাজারী, সন্দ্বীপসহ রাউজান ও ফটিকছড়ির আরও কয়েকটি গ্রাম।

এর বাইরে পার্বত্য জেলা বান্দরবানের লামা, আলীকদম, নাইক্ষ্যংছড়ি, কক্সবাজারের চকরিয়া, টেকনাফ, মহেশখালী ও কুতুবদিয়ার কয়েকটি গ্রামে থাকা মির্জাখীল দরবার শরিফের অনুসারীরাও এদিন ঈদ উদযাপন করবেন বলে জানা গেছে।

মির্জাখীল দরবার শরিফের মুখপাত্র মছউদুর রহমান জানান, করোনাভাইরাস পরিস্থিতিতে এবার দরবার শরিফে বড় ঈদ জামাত পরিহার করে অনুসারীরা নিজ নিজ এলাকায় ছোট পরিসরে ঈদের জামাতে অংশ নিয়ে পশু কোরবানি দেবেন বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।