ভারতের সঙ্গে সৌদি আরবের প্রথম যৌথ নৌমহড়া

0
ভারতের সঙ্গে সৌদি আরবের প্রথম যৌথ নৌমহড়া

প্রথমবারের মতো ভারতের সাথে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব নৌমহড়ায় অংশগ্রহণ করতে যাচ্ছে। উপসাগরীয় দেশগুলোর সঙ্গে সামরিক সম্পর্ক বাড়ানোর উদ্দেশ্যেই এ ধরণের নৌমহড়ার আয়োজন করা হয়েছে বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেদনে জানানো হয়েছে, আগামী মঙ্গলবার অনুষ্ঠিত হবে আল মোহেদ আল হিন্দ নামের এ মহড়া। নৌমহড়া নিয়ে ইতোমধ্যে ভারতের পশ্চিমাঞ্চলীয় নৌবহরের ফ্ল্যাগ অফিসার রিয়ার অ্যাডমিরাল অজয় কোচ্চা সৌদি আরবের পশ্চিমাঞ্চলীয় নৌবহরের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল মহিদ আল কাহতানির সঙ্গে আলোচনা করেছেন।

এর পূর্বে মহড়ায় অংশ নিতে ভারতের গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার আইএনএস কোচি, দুটি সি কিং-৪২ব হেলিকপ্টার আল জুবাই বন্দরে পৌঁছায়।

প্রসঙ্গত, ভারতের সেনাপ্রধান জেনারেল এমএম নারাভানে উপসাগরীয় দেশগুলোর সঙ্গে সামরিক সম্পর্ক বৃদ্ধির অংশ হিসেবে গত বছর ডিসেম্বরে সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব সফর করেছিলেন। ভারতীয় কোনও সেনাপ্রধানের সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে সফরের এটি ছিল প্রথম ঘটনা।

ভারতের সেনাপ্রধানের নিয়মিত সফরের পর চলতি বছরের মার্চে সংযুক্ত আরব আমিরাতে ডেজার্ট ফ্ল্যাগ নামে যুদ্ধের মহড়ায় ভারত অংশগ্রহণ করে। এতে আরো অংশ নেয় যুক্তরাষ্ট্র, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব ও বাহরাইন।