ভারত থেকে অবৈধভাবে এলো ২১ রোহিঙ্গা

0
ভারত থেকে অবৈধভাবে এলো ২১ রোহিঙ্গা

সিলেটের কুলাউড়ার চাতলাপুর সীমান্ত দিয়ে ২১ রোহিঙ্গা অবৈধভাবে বাংলাদেশে প্রবেশের পর আজ শনিবার দুপুরে মৌলভীবাজার মডেল থানা পুলিশ জেলা সদরের ঢাকা বাসষ্ট্যান্ড থেকে তাদেরকে আটক করে।

পুলিশ সূত্র হতে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে মৌলভীবাজার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইয়াছিনুল হকের নেতৃত্বে একটি দল শনিবার দুপুরে মৌলভীবাজার জেলা সদরের ঢাকা বাসষ্ট্যান্ড এলাকায় অভিযান চালানোর সময় ২১জন রোহিঙ্গাকে সন্দেহজনকভাবে অবস্থান করতে দেখে আটক করে পুলিশ। তাদের মধ্যে একটি ৯ মাসের শিশু ছিলো বলেও জানা যায়।

আটককৃত রোহিঙ্গারা জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে জানায়, তারা ভারতের ত্রিপুরা রাজ্যের কৈলাশহর এলাকার আলীঘাট থেকে পালিয়ে দালালের মাধ্যমে কুলাউড়ার চাতলাপুর সীমান্ত দিয়ে কাজের সন্ধানে এখানে আসেন। তারা মিয়ানমার থেকে ২০১২ সাল হতে পর্যায়ক্রমে অবৈধভাবে ভারতে প্রবেশ করেন। পরবর্তীতে ইউএনএইচসিআর নয়াদিল্লির মাধ্যমে শরণার্থী হিসেবে ভারতে বহুদিন যাবত বসবাস করছিলেন।

আটককৃত ২১জন হলেন- মো. শাকের (২৭), লায়লা বেগম (২৭), নূর হালিমা (৭), নূর কলিমা (৬), নুর সামিরা (৪), মো. ছোফায়েদ (২), নাজমুল্লাহ (২২), শানু আরা (২০), নাছিমা (৩), ইউসুফ আলী (২৮), মোস্তাকিমা (২১), ইসলাম খাতুন (৪৯), মনারা নাহার(১৭), মুহাম্মদ ইউনূস, রোকেযা বেগম(১৫), জোবায়ের (২১), মনোয়ারা(২১), মো. উমায়ের (৯ মাস), মো. ইয়াহিয়া (২৫), মোহাম্মদ কামাল (২০) ও সেনোয়ার আক্তার (১৮)।

মৌলভীবাজার মডেল থানার ওসি মো. ইয়াছিনুল হক ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, অবৈধ অনুপ্রবেশের এই সকল রোহিঙ্গাকে থানা হেফাজতে রাখা হয়েছে। এ ব্যাপারে যথাযথ আইনী ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া চলছে।