রাজধানীর মিরপুরে বস্তিবাসীদের জন্য নির্মাণ করা হচ্ছে ৫৩৩টি ফ্ল্যাট

0
রাজধানীর মিরপুরে বস্তিবাসীদের জন্য নির্মাণ করা হচ্ছে ৫৩৩টি ফ্ল্যাট

গৃহহীনদের গৃহায়নের জন্য জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের নিজস্ব অর্থায়নে রাজধানীর মিরপুরে ১১ নম্বর সেকশনে বস্তিবাসীদের জন্য ৫৩৩টি ফ্ল্যাট নির্মাণ করা হচ্ছে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। শনিবার সংসদ অধিবেশনে সরকারি দলের আলী আজমের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মোশাররফ হোসেন বলেন, ‘সকলের জন্য আবাসন/কেউ গৃহহীন থাকবে না’- এ ঘোষণা বাস্তবায়নে প্রধানমন্ত্রী গত বছর ২৬ অক্টোবরে এই প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

গণপূর্ত মন্ত্রী বলেন, এছাড়া সরকারি অর্থায়নে ঢাকার মিরপুরে আলাদা দুটি প্রকল্পে বস্তিবাসী ও স্বল্প আয়ের মানুষের জন্য ভাড়া ভিত্তিক আরও ১০ হাজার ৫৩০টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ প্রকল্প অনুমোদন প্রক্রিয়াধীন রয়েছে।

তিনি আরও বলেন, পর্যায়ক্রমে সকল জেলার গৃহহীন ও গরীব মানুষের মাঝে স্বল্প খরচে ফ্ল্যাট ও প্লট বরাদ্দের ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়া জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ গৃহহীন মানুষের জন্য বাসস্থান বা ফ্ল্যাট তৈরির পদক্ষেপ গ্রহণ করেছে। বর্তমান সরকার ছিন্নমূল মানুষের আবাসন সমস্যা সমাধানের লক্ষ্যে দেশের চিহ্নিত তিনটি পৌরসভা/সিটি কর্পোরেশন (কুমিল্লা, সিরাজগঞ্জ ও নারায়ণগঞ্জ) এলাকায় বাসস্থান উন্নয়ন প্রকল্পটি সম্প্রতি অনুমোদন করেছে।

তিনি বলেন, বিশ্বব্যাংকের সাহায্যপুষ্ট প্রকল্পটিতে ৫ হাজার ৭০০ ইউনিট বাসস্থান নির্মাণের সংস্থান রাখা হয়েছে।