সীমিত আকারে সোমবার থেকে ও বৃহস্পতিবার থেকে সর্বাত্মক লকডাউন

0
সীমান্তের ৭ জেলায় লকডাউনের সুপারিশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর

ইনসাইড

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে আগামী সোমবার (২৮ জুন) থেকে সীমিত পরিসরেই হচ্ছে ‘লকডাউন’। সোমবার থেকেই গণপরিবহন বন্ধ হয়ে যাবে। কিছু প্রতিষ্ঠান খোলা থাকবে তবে সীমিত পরিসরে। আর ১ জুলাই (বৃহস্পতিবার) থেকে শুরু হবে সাত দিনের সর্বাত্মক লকডাউন। অবশ্য এই সময়েও শিল্প কলকারখানা লকডাউনের আওতার বাইরে রাখার সম্ভাবনা রয়েছে। সম্ভাবনা রয়েছে রপ্তানিমুখী কার্যক্রম সচল রাখার স্বার্থে ব্যাংকিং সেবাও।

সোমবার থেকে কঠোর লকডাউনের সিদ্ধান্ত থাকলেও অর্থবছরের শেষ সময় হওয়ায় কিছুটা পরিবর্তন আনা হয়েছে। সোমবার থেকে গণপরিবহন বন্ধ হয়ে মার্কেট, হোটেল–রেস্তোরাঁসহ কিছু কিছু ক্ষেত্রে সীমিত পরিসরে লকডাউন শুরু করা হবে। এই সময়ে কিছু কার্যক্রম চালু থাকলেও ১ জুলাই থেকে সাত দিনের সর্বাত্মক লকডাউন শুরু হবে।

কঠোর লকডাউনে জরুরি সেবা ছাড়া বাকি সব কিছু বন্ধ হয়ে যাবে। বিষয়গুলো কাল রোববার স্পষ্ট করে জানানো হবে।

আজ শনিবার সন্ধ্যায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সভাপতিত্বে এক সভায় এই সিদ্ধান্ত হয়েছে। বিভিন্ন সূত্রে খবরটি নিশ্চিত করা হয়েছে।

এর আগে গত শুক্রবার সরকারের এক বিবৃতিতে জানানো হয়, সোমবার থেকে দেশে সাত দিনের কঠোর লকডাউন শুরু হবে। লকডাউনে সব ধরনের সরকারি-বেসরকারি অফিস বন্ধ থাকবে। পাশাপশি জরুরি পণ্যবাহী গাড়ী, অ্যাম্বুলেন্স ও চিকিৎসা সংক্রান্ত কাজে যানবাহন ছাড়া সব ধরনের গাড়ি চলাচলও বন্ধ থাকবে।