স্বাস্থ্যবিধি মেনে কওমি মাদরাসা খুলে দেওয়ার দাবি

0
স্বাস্থ্যবিধি মেনে কওমি মাদরাসা খুলে দেওয়ার দাবি

যথাযথ স্বাস্থ্যবিধি পালনের মাধ্যমে দেশের সকল কওমি মাদরাসাসহ শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়ার দাবি জানিয়েছেন খেলাফত মজলিস। দলটির আমীর মাওলানা মোহাম্মদ ইসহাক ও ভারপ্রাপ্ত মহাসচিব অ্যাডভোকেট জাহাঙ্গীর হোসাইন এই দাবি জানিয়েছেন।

তিনি বলেন, করোনার কারণে দীর্ঘ দেড় বছর ধরে বন্ধ সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। ক্যাম্পাস বন্ধ থাকায় একদিকে যেমন শিক্ষার্থীদের পড়াশোনায় বিঘ্ন হচ্ছে। অন্যদিকে শিক্ষার্থীদের মধ্যেও হতাশা নেমে এসেছে। বহু শিক্ষার্থী ঝড়ে পড়ার তথ্য পাওয়া যাচ্ছে।

সরকারের গণটিকা কর্মসূচির ক্ষেত্রে অব্যবস্থাপনা ও বিশৃঙ্খলা বন্ধ করার আহ্বান জানিয়ে খেলাফত মজলিস থেকে বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্টদের অগ্রাধিকার ভিত্তিতে টিকাদান কর্মসূচির আওতাভুক্ত করুন।

খেলাফত মজলিসের নেতারা দাবি করেছেন নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকসহ বেসরকারি শিক্ষা ব্যবস্থার সঙ্গে সংশ্লিষ্ট অধিকাংশ ব্যক্তি ও প্রতিষ্ঠানে ভয়াবহ অর্থনৈতিক বিপর্যয় নেমে এসেছে। তারা জানান যেহেতু ১১ আগস্ট থেকে সারাদেশে সবকিছুই খুলে দেওয়া হচ্ছে। তাই আর বিলম্ব না করে যথাযথ স্বাস্থ্যবিধি নিশ্চিত করে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দিতে হবে। প্রয়োজনে দুই শিফটে নির্ধারিত দূরত্বে শিক্ষার্থীদের আসন বিন্যাস করা যেতে পারে।

তারা আহ্বান করেন, বিশেষ করে কওমি মাদরাসা ও হেফজখানাগুলো আগে খুলে দিন। এসব প্রতিষ্ঠানের বেশিরভাগ শিক্ষার্থী আবাসিক হলে থাকার কারণে বাইরে যাতায়াত কম থাকে। তাই সংক্রমণের ঝুঁকিও কম থাকে। তাছাড়া করোনাকালীন গত রমজানের আগ পর্যন্ত মাদ্রাসাগুলো খোলা ছিল। সেখানে ব্যাপক সংক্রমণের কোনো তথ্য পাওয়া যায়নি।