ইতিমধ্যে ঢাকায় পৌঁছেছে সোফিয়া

0
8

‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ দেশের সবচেয়ে বড় তথ্য-প্রযুক্তি প্রদর্শনী তে অংশ নিতে উন্নত বুদ্ধিমত্তার অধিকারী রোবট সোফিয়া ইতিমধ্যে ঢাকায় পৌঁছেছে। মঙ্গলবার গভীর রাতের পর ঢাকায় আসে রোবট সোফিয়া।

ইতিমধ্যে ঢাকায় পৌঁছেছে সোফিয়া

আজ দিবাগত রাত (বুধবার ভোর) হংকং থেকে ছেড়ে আসা ড্রাগন এয়ারের একটি ফ্লাইটে সাড়ে ৩টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় সোফিয়া।  বাংলাদেশের সোফিয়া থাকবে গুলশানের একটি পাঁচতারা হোটেলে।

জানা যায়, আগামীকাল বুধবার সারা দিন ব্যস্ত সময় পার করবে সোফিয়া। সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবে সোফিয়া। তবে সকালে কেউ তার সাক্ষাৎ পাবে না। বিকেলে সোফিয়ার সঙ্গে দেখা করতে পারবে যে কেউ নিবন্ধন করার শর্তে। তার সাক্ষাৎ পেতে আয়োজন করা হয়েছে ‘টেক টক উইথ সোফিয়া’ শীর্ষক অনুষ্ঠানের। সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে দুপুর আড়াইটা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠানটিতে উপস্থিত থাকবে সোফিয়া।

উপস্থিত থাকবেন সোফিয়ার নির্মাতা প্রতিষ্ঠান হ্যানসন রোবটিকসের প্রধান ডক্টর ডেভিড হ্যানসন।

‘টেক টক উইথ সোফিয়া’ আয়োজনে সোফিয়াকে প্রশ্ন করতে চাইলে অবশ্যই আগে নিবন্ধন করতে হবে।

এ ছাড়া আবার ফেসবুক ইভেন্ট পেজ থেকে এ ব্যাপারে সর্বশেষ সব তথ্য জানা যাবে। হাসি-কান্না, রাগ-অভিমানসহ নিজের অনুভূতি প্রকাশ করতে পারে সোফিয়া। কেউ তার সঙ্গে কথা বললে তাদের অনুভূতি এবং ভাবভঙ্গি বোঝার চেষ্টা করে। এমনকি একা থাকলে সোফিয়া নিজে নিজে সিনেমা চালিয়ে দেখতেও পারে। সোফিয়ার জন্ম হংকংয়ে এবং গত অক্টোবরের শেষ সপ্তাহে সৌদি আরব আড়াই বছর বয়সী সোফিয়াকে নাগরিকত্বের মর্যাদা দেয়। গত সপ্তাহে ইউএনডিপি সোফিয়াকে বিশ্বের প্রথম নন-হিউম্যান ইনোভেশন চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করে।

মন্তব্য করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন