ডানায় আগুন : একটি পাঠ প্রতিক্রিয়া

0
ডানায় আগুন

ডানায় আগুন
বইঃ ডানায় আগুন।
লেখকঃ আরিয়ান শুভ।
প্রকাশনীঃ বাতিঘর।

গত কয়েক বছরে আমাদের দেশে থ্রিলার সাহিত্যে একটা ভালরকমের জোয়ার শুরু হয়েছে, জোয়ারটা অবশ্যই ভালোর দিকে, অনেক অনেক মৌলিক থ্রিলার বের হছে, বেশ ভালো ভালো কিছু মৌলিক থ্রিলারও আমরা পেয়েছি এবং পাচ্ছি, ভবিষ্যতেও পাবার আশা রাখি।
আমার মৌলিকের প্রতি একটা দুর্বলতা আছে, শৈশব আর কৈশোর বয়স তো বিদেশি থ্রিলার সাহিত্য পড়েছি, এখন এসে সেই জনরাটা আমাদের দেশেও ডেভেলপ হচ্ছে, এটা ভাবতেই ভালো লাগছে।

এবার একটু হতাশার কথা বলি।
ডানায় আগুন বইটি আমি শুরু করতে চেয়েছিলাম, বইটি খুলেওছিলাম, বই শুরু করার আগে আমরা সকলেই হয়তো লেখকের পরিচয়, লেখকের কথা ইত্যাদি বিষয়গুলো পড়ে থাকি, তো আমিও লেখকের কথা অংশটি পড়তে বসেছিলাম মূল গল্প শুরু করার আগে এবং সেই অংশে একটা জায়গায় আমার চোখ আঁটকে গেলো, যাতে কিনা আমার আর বইটি পড়ার মতো কোন আগ্রহ থাকলো না। কি লেখা ছিল?
“বিঃ দ্রঃ পেন্সিল কলম আর নোটপ্যাড নিয়ে বই পড়তে বসেন যারা সব গল্পের ভেতর শিক্ষার খোঁজ করেন, গল্পকে বাস্তবের সাথে মেলাতে চান, রিভিউ দিতেই হবে তাই বই পড়ি’ টাইপ পাঠক, অবাস্তব জিনিস পছন্দ করেন না- এ বইটি তাঁদের জন্য লেখা নয়। যারা সাহিত্যের ভেতর বিনোদন খোঁজেন আর বিনোদনকে বিনোদনের ভেতর রাখতেই পছন্দ করেন তাঁদের কথা মাথায় রেখেই বইটি লিখেছি। পাঠকের সময় ভালো কাটলেই নিজেকে সার্থক মনে করবো”।

আমি অনেকক্ষণ ভেবেছি, কিন্তু আমার এই দুর্বল মস্তিষ্কের ধূসর কোষগুলো আমাকে মনঃপুত হবার মতো কোন ব্যাখ্যা দিতে পারেনি। আমি চেষ্টা করেছি লেখকের মনোভাবটা বুঝার, কিন্তু আমার বুঝে আসেনি।
এবার আমার কিছু ব্যক্তিগত ধারনার কথা বলি।

একজন লেখক যখন বই লেখেন তখন তিনি মাস পিপলের ভেতরে প্রবেশ করেন, আর মাস পিপলের কাছে যখন কোন কিছু যাবে, তখন সেখানে বিভিন্নরকমের বিষয়াদির উদ্ভব হবে, সমালোচনাও তার মধ্যে একটি এবং অন্যতম। একজন লেখকের সমালোচনা গ্রহন করার মতো মানুসিকতা থাকাটা আমার মতে বাঞ্ছনীয়, এবার যে যেই দৃষ্টিকোণ থেকেই সমালোচনা করুক না কেন। মানুষ তার ভালো লাগা মন্দ লাগা বলবেই, যদি ভালো লাগাটা নিতে পারি তবে অবশ্যই পাঠকের খারাপ লাগাটাও নিতে পারা উচিৎ বলে আমি মনে করি এবং সেটি পেশাদারিত্বের একটা অংশ বলেই মনে করি।

সেই দিক বিবেচনা করলে লেখকের এই লেখাটির কোন ব্যাখ্যা আমি খুঁজে পাচ্ছিনা।
কথা সত্য যে এমন ঘটনাও ঘটে, শুধু মাত্র বইয়ের সমালোচনা করার জন্যই অনেকে বইটি পড়ে এবং বেশীরভাগ ক্ষেত্রেই সেটি ব্যক্তিগত আক্রোশ থেকেই কিংবা ব্যক্তিবিশেষ স্বার্থ সিদ্ধির জন্য করে থাকে। কিন্তু সেই ব্যক্তিগত আক্রোশ আর এমন পরিস্থিতির কথা মাথায়া রাখাটা একজন লেখকের অত্যন্ত জরুরী এবং বিষয়টি ব্যক্তিগত পর্যায়ে রাখাটাও যৌক্তিক বলে আমি মনে করি, আর এমন কয়েকটি বিষয়ের জন্য বইয়ের ভেতর ছাপার অক্ষরে এভাবে বলাটা আমার কাছে একদমি শিষ্টাচার বহির্ভূত মনে হচ্ছে। আর কোন লেখক এভাবে কখনও লিখেছেন কিনা আমি জানিনা, আমার চোখে পড়েনি, এতটা প্রকট ভাবে। আমার কাছে মনে হয়েছে এই লেখাটি বরং পাঠকদেরকেই ছোট করার নামান্তর, পাঠকদের ইচ্ছে অনিচ্ছের উপর একধরণের প্রচ্ছন্ন প্রভাব খাটানো। পাঠকের মতামতকে খাটো করে দেখার নামান্তর। এবং সর্বোপরি পেশাদারিত্বের অভাব।

তবে লেখকের কাছে কৃতজ্ঞ এই জন্য যে তিনি শুরুতেই শ্রেণীবিভাজন করে দিয়েছেন বইটি কে পড়বে আর কে পড়বে না, বইটি পড়ার পর আমার হয়তো ভালো নাও লাগতে পারে, আমি শেখার জন্য হয়তো আসিনি, বিনোদন নিতেই এসেছি, কিন্তু তাই বলে কলা গাছকে আম গাছ, আর আম গাছকে কাঁঠাল গাছ বললে সেটি তো মেনে নিতে পারবো না, বিনোদন যদি ভুল তথ্য থাকে তখন সেটি বুমেরাং হবার সম্ভাবনাই বেশি, তাই এগুলো যেহেতু প্রকাশ করতে পারবো না, বইটি পড়া থেকে বিরত থাকছি।

পৃথিবীতে অসংখ্য বই বেরুচ্ছে, সেগুলোর আলোচনা সমালোচনা, আবার শত্রুভাবাপন্ন আলোচনাও হচ্ছে, সেগুলোর সমাধানও কিংবা আলোচনার প্রেক্ষাপট গঠনমূলক ভাবেই হচ্ছে হয়তো, অথচ আমার কাছে লেখকের এই অংশটি কোনভাবেই গঠনমূলক বলে মনে হচ্ছেনা, বরং একধরণের অহংবোধ মনে হচ্ছে।

হ্যা, অবশ্যই লেখকের “রাইটার্স ইগো” থাকবে, সেটা থাকাটাও জরুরী, কিন্তু সেটি যদি এই পর্যায়ের হয় তবে সেটি দুঃখজনক।
আমি অত্যন্ত সন্মানের সহিত বলছি, আমার লেখক কিংবা প্রকাশক কারোর প্রতি কোন বিদ্বেষ নেই, নেই কৈফিয়ত চাওয়ার মনোভাব, আর কৈফিয়ত দিতেও তাঁরা বাধ্য নন।

আমি এটাও মনে করি যে লেখক প্রকাশকের কাছে অবশ্যই গ্রহণযোগ্য কোন যুক্তি ছিল বলেই এই লেখাটি ছাপার অক্ষরে এসেছে, আমি তাঁদের যুক্তিকে সন্মান করি, একি সাথে আমার নিজের বিবেক বুদ্ধিকেও আমি সন্মান করি। আমি যেমন লেখক প্রকাশকের যুক্তিকে শ্রদ্ধা করি, ঠিক একি ভাবে আমার নিজের মতামতের প্রতিও আমি শ্রদ্ধাশীল, তাই এখানে কাওকেই অশ্রদ্ধা করা আমার উদ্দেশ্য নয়, এর সবটুকুই একজন পাঠক হিসেবে আমার দৃষ্টিভঙ্গি, আমার মতামত প্রকাশের স্বাধীনতর বহিঃপ্রকাশ।

পাঠ প্রতিক্রিয়াটি লিখেছেনঃ Foysal Khan

আপনার মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে