ধর্ম-অধর্ম : পাঠ প্রতিক্রিয়া

0
ধর্ম-অধর্ম

ধর্ম-অধর্ম
লেখক: এ.এন.এম. নূরুল হক।

পৃথিবীতে মোট ধর্ম আছে ১৯ টি। এই ১৯ টি ধর্মের আবার ২৭০ টি শাখা-প্রশাখা আছে। একজনের কাছে যেটা ধর্ম, আরেকজনের কাছে সেটা অধর্ম বলে বিবেচিত হতে পারে।
ধর্ম-অধর্ম
ভাই গিরিশ চন্দ্র সেন ৬ বছরের পরিশ্রমে পবিত্র কুরআন বাংলাতে অনুবাদ করেন। মৌলানা আকরাম খাঁ ও বেগম রোকেয়াসহ ততকালীন অনেক খ্যাতিমান মুসলিম ব্যক্তিত্ব গিরিশ চন্দ্রের আকুন্ঠ প্রশংসা করলেও ধর্মান্ধ অনেকেই ধর্মগ্রন্থের অবমাননা করার জন্য গিরিশচন্দ্রকে গালাগালি করেন।

তবুও গিরিশচন্দ্রের ভাগ্য ভালো। উইলিয়াম টিন্ডেলের মতো গিরিশ চন্দ্রের কপাল এতোটা মন্দ না!
ইংরেজিতে বাইবেল অনুবাদ করার জন্য উইলিয়াম টিন্ডেলকে ১৫৩৬ সালে পুড়িয়ে মারা হয়েছিলো। অথচ আজ পৃথিবীতে ১৬০০ এরও অধিক ভাষায় বাইবেল অনূদিত হয়েছে।

মুদ্রণালয়ে কুরআন অনুবাদ করার সুযোগ হলে অনেক স্বার্থান্বেষী কুরআন মুদ্রণ করার বিরোধীতা করেন। তথাপি ১১১৩ সালে জার্মানির হামবুর্গ শহরের প্রথম মুদ্রণালয়ে কুরআন ছাপা হয়।

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার প্রতিদিন কুরআন পড়েন। অবজারভার ম্যাগাজিনে দেওয়া সাক্ষাতকারে টনি ব্লেয়ার এ কথা জানান।

টনি ব্লেয়ারের কুরআন পড়াকে কেউ ধর্ম বলতে পারেন আবার কেউবা অধর্ম বলতে পারেন।

এডওয়ার্ড কার্ল সাগানকে (মার্কিন বিজ্ঞানী ও জৌতির্বিদ) জিজ্ঞেস করা হলো ‘নাস্তিক’ কারা?
তিনি বলেন, “নাস্তিক তারাই, যারা স্থির নিশ্চিত যে, ঈশ্বর বলে কিছু নেই এবং এ বিষয়ে তাদের হাতে অবশ্যই অকাট্য প্রমাণ রয়েছে।”

ধর্ম বিশ্বাস সম্পর্কে প্রত্যেকটা ধর্মীয় বিশ্বাসের মূল কি আর ধর্ম বিশ্বাস সম্পর্কে অধার্মিক তথা ধর্মে অবিশ্বাসীদের বক্তব্য কি এইসব বিষয় লেখক বইতে অন্তর্ভুক্ত করেছেন।

বইটির প্রচ্ছদ মূল্য ৩০০ টাকা।
প্রকাশক: শ্রাবণ প্রকাশনী, আজিজ সুপার মার্কেট।

পাঠ প্রতিক্রিয়াটি লিখেছেনঃ আরিফুল ইসলাম‎

আপনার মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে