সবুজ ভেলভেট : পাঠ প্রতিক্রিয়া

0
সবুজ ভেলভেট

বই: সবুজ ভেলভেট
লেখক: মুহম্মদ জাফর ইকবাল
প্রচ্ছদ: ধ্রুব এষ
প্রকাশকাল: ২০০৩
পৃষ্ঠা সংখ্যা: ৬৩
প্রকাশনী প্রতিষ্ঠান: অন্য প্রকাশ
মূল্য: ৫০টাকা
সবুজ ভেলভেট

কাহিনী সংক্ষেপ: ৩৭বছর বয়সী শারমিন সিদ্দিকী জাতিসংঘের বেশ বড় পদে কর্মরতা, বর্তমানে তিনি বাংলাদেশে এসেছেন নারীদের পড়াশোনা ও স্বাস্থ্য সম্পর্কিত একটি প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য। প্রবাসে দীর্ঘদিন অবস্থান করলে অনেকেই বিচিত্র কারণে নিজের মাতৃভাষা , পরিচয় অার প্রিয় মাতৃভূমিকে ভুলে নতুন লেবাস ধারণ করেন, সেদিক থেকে মিস শারমিন অালাদা। প্রিয় মাতৃভূমির স্মৃতি অাজো তিনি ভুলতে পারেননি। স্বদেশ,সংস্কৃতি অার মাতৃভাষার প্রতি গভীর ভালবাসা অাজো তার অন্তর জুড়ে।

কর্ম সুত্রে মিস শারমিন বাংলাদেশের এক বিভাগীয় শহরে যান। অ্যাডভেঞ্চার প্রিয় এই ভদ্র মহিলা সিদ্ধান্ত নেন কাজ শেষে তিনি ঢাকা ফিরবেন ট্রেন যোগে। পিতৃসম কলিগের শত অনুরোধ উপদেশ ঊপেক্ষা করে তিনি ট্রেনেই ঢাকার ঊদ্দেশ্যে রওনা দেন।

ট্রেনে শারমিনের পাশের সিটে বসেন সবুজ ভেলভেট অার লম্বা সাইজের শার্ট পরা যুবক। যাত্রাপথে স্বল্প শিক্ষিত এই যুবকটির সাথে শারমিনের সখ্যতা গড়ে ওঠে। সহজ সরল কুসংস্কারাচ্ছন্ন এই যুবকটির প্রতিটি কথায় শারমিনের মন ফিরে যায় অতীতে।

খন্ড খন্ড ভাবে মনে পড়ে তার ভালবাসার মানুষ শাহেদের কথা; অল্প বয়সে নিজের বাবার বন্ধুর হাতে যৌন হয়রানির ঘটনা। সেই জঘন্য লোকটিকে সে অাজো ক্ষমা করতে পারেনি। অকালে ঝরে পড়া ছোট বোন মেধাবী নাজনীনের কথা।

স্মৃতি কাতরতার মাঝে হঠাৎ ছন্দ পতন ঘটে। ট্রেনে এক শিশুপকেটমারকে গণধোলাইয়ের ঘটনা শারমিন নিজে চোখে দেখে,তার মাঝে মাতৃত্ব বোধ জেগে ওঠে। সবুজ ভেলভেট শার্ট পরিহিত যুবক শিশুটির জীবন রক্ষা করে।
ব্যক্তি জীবনের নানা দুঃখের কথা যুবক শারমিনের সাথে অালোচনা করে। তার প্রবাস যাত্রার স্বপ্ন,বিয়ে ভেঙে যাওয়ার ঘটনা কিছুই যুবকটি গোপন করে না।

হঠাৎ প্রবল ঝাঁকুনিতে কেঁপে ওঠে ট্রেনটি। ট্রেন দূর্ঘটনায় শারমিন অার যুবকটির কপালে কি ঘটেছিল? জানতে হলে পড়তে হবে “সবুজ ভেল ভেট”

প্রতিক্রিয়া: শিশুসাহিত্যিক মুহম্মদ জাফর ইকবালের ভিন্নধর্মী উপন্যাস সবুজ ভেলভেট। লেখকের খ্যাতি মূলত সায়েন্স ফিকশন ধর্মী ও শিশু সাহিত্যমূলক রচনায় হলেও তার লেখক সত্তার সম্পূর্ণ ভিন্ন দিক উন্মোচিত হয়েছে এই উপন্যাসে। পূরো উপন্যাসটির গল্প বিকাশ লাভ করেছে দুই ট্রেন যাত্রীকে উপজীব্য করে।যাদের ব্যক্তিত্ব একে অপরের থেকে ভিন্ন।

শারমিন মূলত লেখকের দেশপ্রেমিক সত্তার উজ্জ্বল রুপ। অার সবুজ ভেলভেট পরিহিত যুবকের রুপকে তুলে ধরেছেন লেখক বাংলাদেশকে। বাংলার সহজ সরল রুপকে,বাংলার মাটির গন্ধকে। হয়ত অামাদের দেশে জীবন যাত্রার মান উন্নত নয়, শিক্ষা-দীক্ষা অাধুনিকতায় অামরা হয়ত পিছিয়ে, কুসংস্কারকে অামরা অাজো অাঁকড়ে অাছি এই বিজ্ঞানের জগতে। কিন্তু অামাদের একটা হৃদয় বা মন অাছে যা এই সবুজ শ্যামলা প্রকৃতির মত স্নেহময়ী, দয়াবান, ঊদার। অামরা দরিদ্র হতে পারি কিন্তু এই ছোট্ট বাংলাদেশের মানুষেরা একেকজন বড় হৃদয়ের অধিকারী, এটিই এই উপন্যাসের মূল বক্তব্য।

ভিন্ন স্বাদের উপন্যাস পড়তে চাইলে নিঃসন্দেহে বইটি কিছুটা হলে অাপনাকে অানন্দ দেবে। নিয়ে যাবে অন্য এক চিন্তার জগতে।

পাঠ প্রতিক্রিয়াটি লিখেছেনঃ Tabbassum Mou‎

আপনার মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে