বাজিকর : পাঠ প্রতিক্রিয়া

0
বাজিকর

বইয়ের নাম: বাজিকর
লেখক: নাবিল মুহতাসিম
জনরা: এসপিওনাজ থ্রিলার
মূল্য: ২৫০ টাকা
প্রকাশনী: বাতিঘর
পৃষ্ঠা: ২৫২
রেটিং: ৪.৮/৫
প্রচ্ছদ: সিরাজুল ইসলাম নিউটন
বাজিকর

“What doesn’t kill you,only makes you stronger!!!”
“জীবন সবচেয়ে দুর্বল সময়ে অসহায়ত্বের সুযোগ নিয়ে সবচেয়ে প্রচণ্ড আঘাতটা হানে।”
“জামার ভিতর থিকা যাদুমন্ত্রে বারায় ডাহুক,
চুলের ভিতর থিকা আকবর বাদশার মোহর,
মানুষ বেবাক চুপ, হাটবারে সকলে দেখুক
কেমন মোচড় দিয়া টাকা নিয়া যায় বাজিকর….”-সৈয়দ শামসুল হক
আর ঘড়ির ভিতর থিকা বারায় নাইলনের কর্ড!!!

ইউক্রেন থেকে বাংলাদেশে পালিয়ে এলেন অাধা বাঙালি আধা ককেশিয়ান ‘সি আই এ’-এর আইটি স্পেশালিস্ট সাহসী যুবক কার্ল হাসান সেভার্স।সিলেটের শহরতলী দিয়ে বোকার মতো সবার সামনে দিয়ে চলে গেলেন মাত্র তিন মাসের পরিচিত বন্ধু সাব্বিরের কাছে।এটা কি নিরাপদ হলো?দেশে ফিরে আসার সময় নিয়ে এসেছিলেন একরাশ ভয়ঙ্কর তথ্য,কিছু দুর্ধর্ষ নিষ্পাপ মানুষের মৃত্যু পরোয়ানা আর দেশের দুর্ভাগ্য।

অন্যদিকে ইউক্রেনের মাটিতে দুই পরাক্রমশালী শক্তি আমেরিকা আর রাশিয়া মুখোমুখি দাঁড়িয়ে। তৃতীয় বিশ্বযুদ্ধ লাগলো বলে। কার্লকে ফিরিয়ে দেবার জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রীকে চাপ দেয়া হলো বারবার।হাইজ্যাক করা হলো প্রধানমন্ত্রীরর কন্যা,বাজিকর জনিসহ বাংলাদেশের প্লেন।গোদের ওপর বিষফোঁড়া ছাড়া এ আর কিছুই নয়।প্রধানমন্ত্রীকে পদত্যাগ করার নির্দেশ দেয়া হলো।শেষ চেষ্টা হিসেবে সিদ্ধান্ত নেওয়া হল রেসকিউ মিশন চালানো হবে।জিম্মি উদ্ধারের জন্য বাছাই করা হল স্পেশাল এজেন্ট আলী হায়দার, ডেমোলিশন এক্সপার্ট শামসুল আলম, ফায়ারআর্ম এক্সপার্ট শংকর সাহা, ফ্রি হ্যান্ড কমব্যাট এক্সপার্ট রুস্তম আলী, মেডিকেল স্পেশালিস্ট সাইফ ফারহান আর হাই পারফরমেন্স অপারেটিভ আহাদকে। ছয়জনের দুর্ধর্ষ দল। প্রত্যেকে তাদের নিজের অবস্থানে সেরা।যাদের মটো ‘ওরা পারমানবিক বোমা বানায়,আমরা মানুষ বানাই!”

একটা রেসকিউ মিশন। গো এন্ড চেক। সিকিয়োর দ্য পেরিমিটার। সিকিয়োর দ্য হোস্টেজ। ব্যাক টু ব্যাক এট বেজ।ইউক্রেনের মাটিতে পা দিতেই যত বিপত্তি ঘটলো।কে কবে শুনেছে সেফ হাউজে অ্যামবুশ হয়!
দুম দাম, ঠিস ঠাস,ট্যা ট্যা,শুহহহহ,শেষে বুউউউম।
রুল মানতে গিয়ে উড়ে গেলো পাঁচজন। বাকি রইলো একজনই। অপারেটিভ আহাদ বেঁচে গেলো ওর পার্কুরের বদৌলতে। কিন্তু মনের দুঃখে বনে যেতে নারাজ যে ও।যে দ্য এজেন্সি কোডনেম পথের কুকুরকে নতুন জীবন দিয়েছে তার মিশন কীভাবে অসফল রাখবে সে। কিউকি বাঙালি ডারপোক গাদ্দার কা জাত নেহি হ্যায়।দ্য এজেন্সি তার কর্মক্ষেত্র না,পরিবার।
যাই হোক, সে রাতের পর দেখা হলো, গ্যাসমাস্কে মুখ ঢেকে রাখা রহস্যময় কর্নেল সেবাস্তিয়ানের সাথে। ভয়ঙ্কর নিষ্ঠুর লোকটি সবসময় মুখোশের আড়ালে থাকে। কিন্তু কেন?
একেবারেই অচেনা একটা যুদ্ধবিধ্বস্ত দেশ। কতটুকুই বা বুঝতে পারে সে এ নতুন দেশ সম্পর্কে। কী করেইবা এত বড় গুরু দায়িত্ব পালন করবে আহাদ। কিন্তু না পারলেও যে হারাতে হবে তার প্রিয় বাজিকর জনি ভাইকে। তাই বা কি করে সম্ভব। এত বড় একটা শত্রুপক্ষ যার কোনই পরিচয় নেই এই অপরিপক্ক আহাদের কাছে। সেখানে যুক্ত হয়েছে- কর্নেল সেবাস্তিয়ান, স্নাইপার আন্দ্রেই গুলিন, এক্সপ্লোসিভ এক্সপার্ট কাজিমির ব্লাতভ, মাস্টার অ্যানলিস্ট সার্গেই গুসেভ, মার্সনারি ক্রিস ইভান্স, সুলেমান মালিক। আহাদ কি পারবে তাদের চোখ এড়িয়ে মিশন কমপ্লিট করতে?
তার চেষ্টা কি আদৌ সফল হবে! ফিরে আসবে বাজিকর জনি ও প্রধানমন্ত্রীর মেয়ে?ভার্চুয়া কী ও কেন? গ্যাস মাস্কের আড়ালে থাকা সেবাস্তিয়ান আসলে কে?অক্টোপাসের শুঁড় কয়টা?কতদূর ই বা সেগুলো বিস্তৃত? শেষ পর্যন্ত কাহিনী কি এ পর্যন্তই ছিলো, নাকি হয়ে উঠেছিলো আরো রহস্যময়,আরো ভয়ঙ্কর!
এসব কিছু জানতে হলে পড়তে হবে বইটা

ব্যক্তিগত মতামত:এসপিওনাজ জগতে সবচেয়ে কমন টার্ম হচ্ছে ট্রাস্ট এন্ড বিট্রেয়াল। বিশ্বাস আর বিশ্বাসঘাতকতা লেপ্টে আছে একে অপরের সাথে। ঠিক যেন মুদ্রার এপিঠ ওপিঠ। আর দুটো মিলে মুদ্রাটাকে করেছে পরিপূর্ণ। আজকের গল্পটাও বিশ্বাস আর বিশ্বাস ভঙ্গের। আবার আজকের গল্পটা মানবিকতারও। পৃথিবী নামক টর্চার ইকুয়িপমেন্টটার পদে পদে রয়েছ যন্ত্রণা আর পরীক্ষা।নিষ্ঠুরতার কথা আর নাই বললাম।

বইটা পড়তে পড়তে কখনো কখনো বেশ মন খারাপ হয়ে গিয়েছিল।সাশা আর আহাদের জন্য খুব খারাপ লেগেছিল। যা-হোক লেখক নাবিল মুহতাসিম কাহিনী বর্ণনা করেছেন খুব পোক্ত হাতে। চিপাগলি থেকে যুদ্ধবিদ্ধস্ত দেশ,কয়লাখনি কিংবা গুপ্ত সংস্থার হেডকোয়ার্টার প্রতিটি ডিটেইলস দিয়েছেন চমৎকারভাবে।অনেকের মতামত তো শুনেছি।কেউ কেউ বলেছেন লেখকের বর্ণনা একটু শিশুসুলভ হয়ে গেছে। বাট লেকিন কিন্ত পারান্তু আমার মোটেও সেরকম মনে হয় নি। আমার চোখ রুদ্ধশ্বাসকর কাহিনীটায় পুরোটা সময় আটকে ছিল।প্রচ্ছদটাও বেশ জোস ছিল। বানানের ব্যাপারে বাতিঘর কিছুটা হলেও সচেতন হয়েছে বলে মনে হচ্ছে।আশা করি সিক্যুয়েল ‘বাজি’ খুব তাড়াতাড়ি আসবে।শুভ কামনা রইল,Nabil Muhtasim স্যার।

পাঠ প্রতিক্রিয়াটি লিখেছেনঃ Azrof Islam Orko

আপনার মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে